ঢাকা : বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ০৮ ডিসেম্বর, ২০১৭ ১৩:৫১:৪২
পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১৫ টাকা
এম এ রহিম, বেনাপোল


 


বেনাপোল সবজির বাজারে এক সপ্তাহের ব্যাবধানে পেঁয়াজের দাম প্রতি কেজিতে কমেছে ১০ থেকে ১৫ টাকা। স্থানীয় বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫/৫৮ টাকায়। দেশী পেঁয়াজ বাজারে আসা সহ সরবরাহ বড়ায় দাম কমেছে বলে জানান ব্যবসায়িরা। তবে এখনও পেয়াজের দাম নাগালের মধ্যে আসেনি বলে জানান ক্রেতারা। দাম আরো কমানোর আশা করেন তারা।
স্থানীয় ক্রেতা আরজিনা বেগম ও কলিম উদ্দিন বলেন, পেঁয়াজের দাম কছিুটা কমলেও এখনও নাগালের মধ্যে আসেনি দাম আরো কমানোর দাবী জানান তারা।  
ভারতের উত্তর প্রদেশ সহ কয়েকটি রাষ্ট্রে বন্যায় পেয়াজের উৎপাদন হ্রাসে বাজারে পেয়াজের দাম বেড়ে যায়। রফতানি মূল্য বাড়িয়ে দেয় ভারতের বানিজ্য মন্ত্রনালয় সংশ্লিষ্ট ন্যাফড। বেনাপোল সহ বিভিন্ন শুল্ক ষ্টেশন দিয়ে  ২দিন ভারতীয় পেয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। স্থানীয় বাজারে পেয়াজ দাম বেড়ে দাড়ায় প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকায়। পরে পেয়াজ আমদানি শুরু ও দেশি পেঁয়াজ বাজারে আসায় কমতে শুরু করে দাম।
গত এক সপ্তাহ আগে যেখানে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায় বৃহস্পতি ও শুক্রবার বেনাপোল, নাভারন ও বাঁগআচড়া বাজারে ভারতীয় পেঁয়াজ প্রাইকারী প্রতি কেজি বিক্রি হচ্চে ৫৪ থেকে ৫৮ টাকা।
পেঁয়াজ ব্যাবসায়ি-লোকমান হোসেন ও জাবেব আলী বলেন, দাম কমতে শুরু করেছে। প্রতিদিন কমছে দাম। ১০/১২দিনের মধ্যে পেঁয়াজের দাম ৫০ টাকার নিচে হবে বলে জানান তারা।   
বেনাপোল  স্থলবন্দর পরিদর্শক মনিরুজামান মনির জানান, হঠাৎ করে রফতানি মূল্য ৮৫২ মার্কিন ডলার করায় ২দিন বন্দরে পেঁয়াজের চালান আসা বন্ধ থাকে। আবারও আমদানি শুরু হওয়ায় স্থানীয় বাজারে পেয়াজের দাম কমতে শুরু করেছে। গত ৪ দিনে এসেছে ১৭৮ মে:টন পেঁয়াজ। আমদানি বাড়া সহ দেশীয় পেঁয়াজ বাজারে আসায় দাম কমতে শুরু করেছে বলে জানান তিনি। 

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd