ঢাকা : মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • আঞ্চলিক দেশগুলোর চেয়ে বাংলাদেশে নারীরা এগিয়ে : চুমকি          সরকারের কাজ সম্পর্কে জনগণকে ধারণা দিতেই উন্নয়ন মেলা          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন          বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ থেকে আসছে শতশত মুসুল্লি
printer
প্রকাশ : ১১ ডিসেম্বর, ২০১৭ ১৭:৩৫:৫৬
প্যারিসের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 

জলবায়ু বিষয়ক ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে প্যারিসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সোমবার সকাল সোয়া ১০টার পর এমিরেটসের একটি ফ্লাইটে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।
সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
মঙ্গলবার অনুষ্ঠিতব্য ওয়ান প্ল্যানেট সামিটে বক্তব্য রাখবেন ফ্রান্সের প্রেসিডেন্ট, বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ সামিটে বৈশ্বিক প্রতিবেশগত জরুরি অবস্থা মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানাবেন বিশ্বনেতারা।
ঐতিহাসিক প্যারিস চুক্তির দুই বছর পর এখন দৃশ্যমান পদক্ষেপ নেওয়া জরুরি বলেও মনে করেন আয়োজকরা। সরকারি-বেসরকারি অর্থায়নে কীভাবে সৃষ্টিশীল ও সর্বজনগ্রাহ্য পদ্ধতি ব্যবহার করে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করা যায়, সেদিকেই গুরুত্ব দেওয়া হবে এবারের সামিটে।
দুবাইয়ে দেড় ঘণ্টা যাত্রাবিরতির পর স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্যারিসে পৌঁছানোর কথা রয়েছে।
প্রধানমন্ত্রীর এই সফরের বিষয়ে রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সঙ্গে আনুষ্ঠানিক দ্বি-পাক্ষিক বৈঠক করবেন। বৈঠকে চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বি-পাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠান, সমুদ্র অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতা এবং বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণ সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।
২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনের ২১তম অধিবেশনে প্যারিস জলবায়ু চুক্তি গৃহীত হয়। ওই চুক্তির দুই বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ওয়ান প্ল্যানেট সম্মেলনে বিশ্ব নেতারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ এবং তা অর্জনে উদ্ভাবনী ও বাস্তবায়নযোগ্য উদ্যোগ গ্রহণের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করা হবে। সম্মেলনের হাই লেভেল সেগমেন্টে প্রধানমন্ত্রীসহ আমন্ত্রিত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ অংশগ্রহণ করবেন।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd