ঢাকা : রোববার, ২২ এপ্রিল ২০১৮

সংবাদ শিরোনাম :

  • অটিজম আক্রান্তদের পাশে দাঁড়াতে আহবান প্রধানমন্ত্রীর          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ১১ ডিসেম্বর, ২০১৭ ১৭:৫২:২৮
মোবাইল ব্যাংকিং সেবা ‘ডাক টাকা’র উদ্বোধন
টাইমওয়াচ রিপোর্ট


 

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা ‘ডাক টাকা’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
 
সোমবার সচিবালয়ে ডাকা ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এ সেবার উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়।
 
তিনি বলেন, ডাক টাকা সেবা চালুর ফলে এখন থেকে ব্যাংকিংয়ের বাইরে থাকা গ্রামের মানুষ ভালোভাবে ব্যাংকিং সুবিধা পাবেন। ডাক বিভাগের টেকনিক্যাল পার্টনার ওয়েপমেন্ট সুইচ প্রোভাইডার (আইটিসিএল) এবং এই সেবা প্রদানকারী সফটওয়্যার প্রতিষ্ঠান ডি-মানির মাধ্যমে খুব সহজেই ডাক টাকার অ্যাকাউন্ট খুলে পোস্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে ক্যাশ-ইন ও ক্যাশ-আউট করা যাবে।
 
নামমাত্র ব্যালেন্স জমার মাধ্যমে নাগরিকরা বিনামূল্যে ‘ডাক টাকা’ অ্যাকাউন্ট খুলতে পারবেন। তিনি আরো বলেন, ২০১৮ সালের মধ্যে ব্যাংকিংয়ের বাইরে থাকা ৩ কোটি মানুষকে এ ব্যাংকিং সেবার আওতায় আনাই ডাক টাকার লক্ষ্য।
 
উল্লেখ্য, ‘ডাক টাকা’ এর মাধ্যমে কার্ড, অ্যাপ ও এমপিওএসসহ বিভিন্ন চ্যানেল ব্যবহারের সুযোগ থাকবে (কেনাকাটা-লেনদেন)। নাগরিকদের সুবিধার কথা বিবেচনা করে এতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) এবং কিউআর (কুইক রেসপন্স) কোড সুবিধা রাখ হয়েছে।
 
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাকা ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ প্রমুখ।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd