ঢাকা : শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • সততার সাথে দায়িত্ব পালন করতে হবে : সিইসি          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৭ ২৩:৫৩:৫৮আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৭ ২৩:৫৪:৪৯
টক-ঝাল টমেটো রুই
টাইমওয়াচ ডেস্ক


 


উপকরণ : টমেটো- ২৫০ গ্রাম, রুই মাছ- ৫০০ গ্রাম, দই- ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, জিরা গুঁড়া- আধা চা চামচ, চিনি- আধা চা চামচ, তেল- প্রয়োজন মতো, পেঁয়াজ- ১টি (বড়), হলুদ গুঁড়া- ২ চা চামচ, আদা বাটা- ২ চা চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদ মতো, ধনেপাতা- ১ টেবিল চামচ।

 

প্রস্তুত প্রণালি : মাছের টুকরা পরিষ্কার করে ধুয়ে আধা চা চামচ হলুদ গুঁড়া ও ১ চা চামচ লবণ দিয়ে মাখিয়ে রাখুন ১০ মিনিট। কড়াইয়ে পানি গরম করুন। পানি ফুটে উঠলে টমেটো মাঝখান থেকে অর্ধেক করে পানিতে দিয়ে দিন। ৩০ সেকেন্ড পর উঠিয়ে খোসা ছাড়িয়ে চটকে নিন। একটি বড় কড়াইয়ে তেল গরম করুন। মেখে রাখা মাছ সোনালি করে ভেজে তুলুন। একই তেলে পেঁয়াজ কুচি ভাজুন। এবার হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, আদা বাটা, ধনে গুঁড়া, চিনি ও টমেটোর মিশ্রণ দিয়ে দিন। ৪ থেকে ৫ মিনিট নাড়াচাড়া করে ১ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। চুলার জ্বাল কমিয়ে দই ফেটিয়ে দিয়ে দিন। ভাজা মাছের টুকরা দিয়ে দিন এক এক করে। মাছ রান্না হয়ে গেলে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd