ঢাকা : শনিবার, ২১ জুলাই ২০১৮

সংবাদ শিরোনাম :

  • ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          মুম্বাইয়ে বিমান বিধ্বস্তে নিহত ৫          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী          গণতন্ত্র এখন সুরক্ষিত : প্রধানমন্ত্রী          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের
printer
প্রকাশ : ১৮ ডিসেম্বর, ২০১৭ ১৯:১৩:৫১
‘অভিবাসী শ্রমিকদের জন্য ইমিগ্রেশন জটিলতা কমিয়ে আনা হবে’
টাইমওয়াচ রিপোর্ট


 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অভিবাসী শ্রমিকদের জন্য ইমিগ্রেশন জটিলতা কমিয়ে আনা হবে এবং তারা যেন প্রতারণার শিকার না হন সেটি নিশ্চিত করা হবে।
 
১৮ ডিসেম্বর সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে 'আন্তর্জাতিক অভিবাসী দিবস' উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
আসাদুজ্জামান খান কামাল বলেন, অভিবাসী শ্রমিকদের যেন কোনো প্রতারণার শিকার না হতে হয় সেজন্য ইমিগ্রেশনে নজরদারি থাকবে। তবে বৈধ কর্মসংস্থান নিয়ে যারা বিদেশ যাবেন তাদের ক্ষেত্রে যেন সহজে কাজটি সম্পন্ন হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।
 
তিনি বলেন, অভিবাসনের নামে যেন মানবপাচার না হয় সেদিকে নজর দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে কাজ করতে হবে।
 
মন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্যমাত্রা ১০ দশমিক ৭ শতাংশ অর্জনে বৈধ পথে অভিবাসী কর্মীদের গমন নিশ্চিত করতে হবে। অভিবাসী কর্মীদের বৈধ পথে বিদেশ গমন নিশ্চিত ও মানবপাচার রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় একযোগে কাজ করছে। এ ছাড়াও তৃণমূল পর্যায়ে মানবপাচার রোধ এবং বৈধ পথে অভিবাসী কর্মীদের বিদেশ গমনের জন্য সচেতনতামূলক প্রচার/প্রচারণার কার্যক্রম অব্যাহত রয়েছে।
 
তিনি বলেন, বিদেশ ফেরত কর্মীদের বিভিন্ন প্রকার সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে তথ্য উপাত্ত সংগ্রহের জন্য বিমানবন্দরে আলাদা কাউন্টার বা ডেস্ক স্থাপন প্রয়োজন।
 
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বক্তব্য দেওয়ার আগে দক্ষিণ কোরিয়ায় থাকা অভিবাসী শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলা হয়।
 
এ সময় দক্ষিণ কোরিয়ার শ্রমিকরা জানান, তারা ভালো আছেন এবং সেখানে আরো শ্রমিক পাঠানোর সুযোগ আছে। এতে আরো উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd