ঢাকা : মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০১৮

সংবাদ শিরোনাম :

  • আঞ্চলিক দেশগুলোর চেয়ে বাংলাদেশে নারীরা এগিয়ে : চুমকি          সরকারের কাজ সম্পর্কে জনগণকে ধারণা দিতেই উন্নয়ন মেলা          পাবলিক পরীক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন          বিশ্ব ইজতেমায় বিভিন্ন দেশ থেকে আসছে শতশত মুসুল্লি
printer
প্রকাশ : ০১ জানুয়ারি, ২০১৮ ১৬:১৩:১৩
বাঙালি জাতি মেধার দিক থেকে দরিদ্র নয় : শিক্ষামন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাঙালি জাতি দরিদ্র হতে পারে কিন্তু মেধার দিক থেকে দরিদ্র নয়। আমাদের শিক্ষার্থীরা বিশ্বজুড়ে সুনাম বয়ে আনছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার অনেক অগ্রগতি হয়েছে। বর্তমানে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।
 
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্ম, কোমলমতি শিশুরা মেধার দিক দিয়ে দরিদ্র নয়। এখনকার শিশুরা আগামীর ভবিষ্যৎ, দেশের কর্ণধার।
 
১ জানুয়ারি সোমবার সকাল ১০টায় রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরও বলেন, নতুন বই তোমাদের জন্য নতুন বছরের উপহার হিসেবে তুলে দেওয়া হচ্ছে। ২০১০ সাল থেকে বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছি। দেশের সব শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই তুলে দিয়ে বিশ্বে নজির স্থাপন করেছি।
 
নুরুল ইসলাম নাহিদ বলেন, এ বছর সারা দেশের বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি ৪২ লাখ ৯ হাজার ১৬০টি বই তুলে দেওয়া হবে। বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। এছাড়া ৯ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থীকে ব্রেইল বই এবং ৫টি নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের মাতৃভাষার বই দেওয়া হবে।
 
আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রঙ্গণে পাঠ্যপুস্তক উৎসবে রাজধানীর ২৫টি স্কুলের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ও সহস্রাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। স্কুল গেটে শিক্ষার্থীদের হাতে একটি করে প্রতীকী হিসেবে বই হাতে দেওয়া হয়। সেসব বই নিয়ে ছাত্রছাত্রীরা উল্লাস করে।
 
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসনে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান, জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান নারায়ন সাহা।
 
উল্লেখ্য, মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) স্তরের এক কোটি ২৭ লাখ ৪৫ হাজার ৯৩ জন শিক্ষার্থীকে এবার বিনামূল্যে পাঠ্যপুস্তক দেওয়া হবে। ১১৪টি বিষয়ের ১৭ কোটি ৮৯ লাখ ২৩ হাজার ৭৩৩টি বই ছাপানো হয়েছে। এছাড়া ইবতেদায়ী ও দাখিলের জন্য ৫৪ লাখ ৩ হাজার ৪৬৯ শিক্ষার্থীকে ১২৪টি বিষয়ের পাঁচ কোটি ৭৮ লাখ ৫৮ হাজার ৮২৯টি বই দেওয়া হবে। প্রাথমিক স্তরের দুই কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ শিক্ষার্থীকে ১০ কোটি ৩৬ লাখ ২৫ হাজার ৪৮০টি নতুন বই বিতরণ করা হবে। প্রাক-প্রাথমিক শ্রেণির ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি ‘আমার বই’ ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd