ঢাকা : বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ০৪ জানুয়ারি, ২০১৮ ১৬:৪১:২৪
এনবিআরের নতুন চেয়ারম‌্যান মোশাররফ হোসেন ভূঁইয়া
টাইমওয়াচ রিপোর্ট


 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন শিল্প মন্ত্রণালয়ের প্রাক্তন জ্যেষ্ঠ সচিব ড. মোশাররফ হোসেন ভূঁইয়া।
 
৩ জানুয়ারি বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
মোশাররফ হোসেন ভূঁইয়াকে আগামী দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। তিনি একই সঙ্গে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
 
গত বছরের ৩০ জুন শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে মোশাররফ হোসেনের চুক্তির মেয়াদ শেষ হয়। গত ৩১ ডিসেম্বর অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়ার দুই দিন পর মোশাররফ হোসেন ভূঁইয়াকে এনবিআরের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো।
 
মোশাররফ হোসেন ভূঁইয়া ২০১৪ সালের ২৬ অক্টোবর শিল্প মন্ত্রণালয়ের সচিব পদে যোগ দেন। ২০১৬ সালের ১১ এপ্রিল জ্যেষ্ঠ সচিব হন তিনি। গত বছরের ৩০ জুন মোশাররফ হোসেনের অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। কিন্তু পিআরএল বাতিল করে সরকার তাকে এক বছরের জন্য চুক্তিতে শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব পদে নিয়োগ দেয়।
 
মোশাররফ হোসেন ভূঁইয়া বিসিএস ১৯৮১ ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৮১ সালের ৩০ জানুয়ারি অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগে সহকারী কন্ট্রোলার (মিলিটারি অ্যাকাউন্টস) পদে যোগদানের মাধ্যমে চাকরিজীবন শুরু করেন।
 
চাকরিজীবনের প্রাথমিক পর্যায়ে তিনি প্রতিরক্ষা অর্থ বিভাগ এবং হিসাব মহানিয়ন্ত্রকের অধীন বিভিন্ন অফিসে কাজ করেন। এছাড়া তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক এবং বাণিজ্য, শিক্ষা, স্থানীয় সরকার ও অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের উপ সচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে কাজ করেন।
 
মোশাররফ হোসেন ২০১০ সালের ৩ ফেব্রুয়ারি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়) সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পান। ২০১০ সালের ২৯ জুলাই তাকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এছাড়া তিনি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান এবং প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।
 
মোশাররফ হোসেন ভূঁইয়া ১৯৫৭ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার সদর উপজেলার বালুসাইর গ্রামে।
 
বিশ্বব্যাংকের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে দুর্নীতির অভিযোগের মামলায় মোশাররফ হোসেন গ্রেপ্তার হয়েছিলেন।  সে সময় তিনি সেতু বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তখন বিশ্বব্যাংকের শর্ত মেনে মোশাররফ হোসেনকে ছুটিতেও পাঠানো হয়েছিল। এ সময় তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। যদিও পরে মোশাররফ হোসেন ভূঁইয়ার দুর্নীতি প্রমাণ না হওয়ায় তাকে চাকরিতে ফিরিয়ে আনা হয়।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd