ঢাকা : মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

সংবাদ শিরোনাম :

  • গণতন্ত্র এখন সুরক্ষিত : প্রধানমন্ত্রী          ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে
printer
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:১১:৫২
গ্রন্থমেলায় সানজিদা সুলতানার ‘সংবাদপত্রে ১৭ বছর’
দিলরুবা খান


 


এবারের একুশে গ্রন্থমেলায় এসেছে তরুণ লেখক, সাংবাদিক সানজিদা সুলতানার ‘সংবাদপত্রে ১৭ বছর’। বইটির দুটি গুরুত্বপূর্ণ দিক আছে। প্রথমত, একজন নারী সাংবাদিকতায় টিকে থাকতে পরিবার, সমাজ ও কর্মক্ষেত্রে নানা জটিলতা মোকাবিলা এবং হতাশায় ডুবে যেতে যেতেও লড়াই চালিয়ে যায়; সেই কৌশলের নিখুঁত বর্ণনা। দ্বিতীয়ত, সাংবাদিকতা অনিশ্চিত পেশা; যেখানে নিরাময়হীন বেকারত্ব, বেতন না-পাওয়া এবং কারণ দর্শানো ছাড়াই চাকরি হারানোর সমূহ শঙ্কা প্রতিনিয়ত কুরে কুরে খায়।

 

এতসব সহ্য করে, শুধু প্যাশন বা দায়িত্ববোধের কারণে সাংবাদিকরা নিজেদের জীবন বাজি রাখেন; অন্যের অধিকার আদায়ে সরব থাকেন, কিন্তু নিজেদের কথা মুখ ফুটে বলেন না। সানজিদা সুলতানা সাংবাদিকদের জীবনের এই অপ্রিয়, সাধারণের অজানা কথাগুলোই বলেছেন নিজের জীবনের স্কেচ আঁকতে গিয়ে। বইটি নিঃসন্দেহে সাংবাদিকদের কাছে উদাহরণ হিসেবে থাকবে, নিজেদের কথা অকপটে প্রকাশ করার প্রেরণা হিসেবে। এ বইয়ে মিডিয়ায় কাজ করা সাধারণ নারীদের আর্থ-সামাজিক অবস্থার সার্বজনীন স্বরূপ পাবে আগামি প্রজন্ম। বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। বইটির  চমৎকার প্রচ্ছদ একেছেন প্রখ্যাত চিত্রশিল্পী রফিক উল্যাহ। ঝকঝকে সাদা কাগজ আর নির্ভুল বানানের আট ফর্মার এ বইটির দাম রাখা হয়েছে একশত টাকা মাত্র। বইটি পাবেন উৎস প্রকাশন, ৯ নম্বর প্যাভিলিয়ন, সোহরাওয়ার্দী উদ্যান।  

 

উল্লেখ্য, সানজিদা সুলতানা দৈনিক ইত্তেফাকে সাব এডিটর হিসেবে কাজ করছেন। এছাড়া ঢাকা সাংবাদিক ইউনিয়ন,  বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সদস্য। তিনি পর পর দুবার ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। এছাড়া তিনি বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের  একজন সক্রিয় সদস্য।

printer
সর্বশেষ সংবাদ
সাহিত্য-সংস্কৃতি পাতার আরো খবর

Developed by orangebd