ঢাকা : শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • সততার সাথে দায়িত্ব পালন করতে হবে : সিইসি          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫৭:০৩
রবি ও এয়ারটেলের ফোরজি নেটওয়ার্ক চালু
ফেরদৌস হোসেন বাবু


 

একিভূত হওয়া কোম্পানি রবি ও এয়ারটেল ফোরজি নেটওয়ার্ক চালু করলো।
 
 
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার এক বর্নাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে যাত্রা শুরু করেছে একীভূত হওয়া প্রতিষ্ঠানটি।
 
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।
 
 
মোস্তাফা জব্বার বলেন, আমরা ফোর-জি নেটওয়ার্ক পেয়েছি, ব্যবহারের জন্য যে ডিভাইস দরকার, সিদ্ধান্ত নিয়েছি, সরকারের যে সেবা জনগণের কাছে পৌঁছাবে সেগুলো মোবাইল ফোন প্রযুক্তি দিয়ে তৈরি করা হবে। ডিভাইস দরকার ব্যবসা-বাণিজ্য, শিক্ষার ক্ষেত্রে। যতো দ্রুত সম্ভব প্রত্যেক শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দেবো। সবার হাতে ডিভাইস তুলে না দিলে হবে না।গত সপ্তাহে ঢাকায় নিলামের মাধ্যমে ফোরজি তরঙ্গ বরাদ্ধ দেয়। নিলামে অংশ নেয় গ্রামীণফোন ও বাংলালিংক। গ্রামীণফোন নিলামে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ কিনে। এর মাধ্যমে গ্রামীণফোনের এখন তরঙ্গের পরিমাণ ৩৭ মেগাহার্জ।
 
 
অপরদিকে নিলামে বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ এবং ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫.৬ মেগাহার্জ তরঙ্গ কেনে। ফলে অপারেটরটির এখন মোট তরঙ্গের পরিমাণ ৩০.৬ মেগাহার্জ।
 
 
নিলামে রবি ও টেলিটক অংশ না নিলেও তাদের টুজি ও থ্রিজি ব্যান্ডে যে তরঙ্গ রয়েছে তা ফোরজি নেটওয়ার্ক বিস্তারে ব্যয় করতে পারবে। সম্প্রতি বিটিআরসি নতুন এক নির্দেশনায় অপারেটরগুলোকে টেক নিউট্রালিটি দিয়েছে। ফলে অপারটরগুলোর অব্যবহৃত বিভিন্ন ব্যান্ডের তরঙ্গ ফোরজিতে ব্যবহারে বাধা নেই।
 
 
অনুষ্ঠানে রবির ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ এবং মালয়েশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন বিনতি মোহাম্মদ আইয়ুব উপস্থিত ছিলেন।
 
 
রবি জানায়, ৬৪ জেলায় ১ হাজার ৫০০ মোবাইল টাওয়ারকে ফোরজি সেবার দেয়ার জন্য তৈরি করা হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
তথ্য-প্রযুক্তি পাতার আরো খবর

Developed by orangebd