ঢাকা : বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৩১:২৪
পাঁচ বছরের অতিক্রান্ত হওয়া মামলা নিষ্পত্তিকরণে সুপ্রিমকোর্টের বিজ্ঞপ্তি
টাইমওয়াচ রিপোর্ট


 

মামলা জট নিরসনে দেশের অধস্তন সব আদালত ও ট্রাইব্যুনালকে পাঁচ বছরের অধিক পুরাতন মামলা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির নির্দেশ দিয়ে সার্কুলার জারি করেছে সুপ্রিমকোর্ট।
প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এ সার্কুলার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।
সার্কুলারে বলা হয়, দেশের অধস্তন আদালতসমূহে বর্তমানে ২৮ লাখেরও বেশি মামলা বিচারাধীন রয়েছে এবং ক্রমান্বয়ে এই মামলার জট বৃদ্ধি পাচ্ছে। বিচারাধীন মামলার মধ্যে পাঁচ বছরের অধিক পুরাতন মামলার সংখ্যাও কম নয়।
ফলে মামলা নিষ্পত্তির হার বৃদ্ধিসহ অগ্রাধিকার ভিত্তিতে পাঁচ বছরের বেশি পুরাতন মামলা নিষ্পত্তি করে ক্রমবর্ধমান মামলা জট নিরসনের বিকল্প নাই। এমতাবস্থায় দেশের সব নিম্ন আদালত ও ট্রাইব্যুনালকে পাঁচ বছরের অধিক পুরাতন মামলা নিষ্পত্তির নির্দেশ দেয়া হলো।
সার্কুলারে আরো বলা হয়, প্রত্যেক আদালত/ট্রাইব্যুনালকে প্রতি মাসের প্রথম সপ্তাহের মধ্যে বর্তমানে প্রেরিত বিচারাধীন ও নিষ্পত্তিকৃত মামলার বিবরনীর অতিরিক্ত হিসেবে উক্ত আদালতের পাঁচ বছরের অধিক পুরাতন মামলার বিবরণীও ছকে উল্লেখ করে এর তালিকা সুপ্রিমকোর্ট প্রেরণে নির্দেশ দেয়া হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd