ঢাকা : মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

সংবাদ শিরোনাম :

  • গণতন্ত্র এখন সুরক্ষিত : প্রধানমন্ত্রী          ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে
printer
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:২৪:৫৮
সালমা বেগমের কাব্যগ্রন্থ ‘তুমি আসবে বলে’
বজলুর রায়হান


 


কবিতা মানব জীবনে এক বিশাল শক্তি ও সাহস। কবিতাকে ধারণ করতে হয় আদর্শ থেকে। সব ধরনের অন্যায়-অত্যাচার-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদমুখর হতে কবিতা হচ্ছে অমোঘ অস্ত্রের মতো। কবিতা লড়াই করতে শেখায় শান্তির সপক্ষে। আবার নির্মল, শুভ্র, শুদ্ধ প্রশান্তির জন্য কবিতা এক অনন্য অনবদ্য আশ্রয়। মননে মেধায়, সৃজনশীলতার মধ্য দিয়ে বেঁচে থাকার প্রেরণা-অনুপ্রেরণা জোগায় কবিতা। মানব মনোজগতে কবিতার রয়েছে শাশ্বত বিচরণ। তাই কবিতার সঙ্গে মানুষের গড়ে ওঠে নিবিড় সখ্য, আন্তরিক সম্পর্ক- যা সহজে ম্রিয়মাণ হয় না।
কবি সালমা বেগম সমকালীন একজন কাব্যশ্রমিক। তার সৃজনধর্মী মননশীলতার অন্যতম চারণভূমি কবিতা। বর্ণময় প্রকৃতি, নির্মল নিসর্গ, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ, শোষণ-বঞ্চনা, ধর্মীয় মূল্যবোধ- কী নেই সালমা বেগমের কবিতায়! গীতিময়তায় রচিত শব্দশ্রমিক সালমা বেগমের ৫৪টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ‘তুমি আসবে বলে’ কাব্যগ্রন্থ।
এ গ্রন্থের উল্লেখযোগ্য কবিতা হচ্ছে- তুমি আসবে বলে, মৃত্যুঞ্জয়ী তুমি বঙ্গবন্ধু, রোহিঙ্গারাও মানুষ, জাগো নারী খোল মুখ, শ্রাবণের সকাল, খুব মনে পড়ে তোমায়, প্রথম দেখায় প্রেম, কেমন আছো তুমি, তোর জন্যই ফিরে আসি এবং খুব জানতে ইচ্ছে করে। ‘তুমি আসবে বলে’ কাব্যগ্রন্থের প্রকাশকাল অক্টোবর ২০১৭, একুশে বইমেলায় এর দ্বিতীয় মুদ্রণ করা হয়েছে। কাব্যগ্রন্থটির প্রচ্ছদ পরিকল্পনা ও প্রকাশ করেছেন অমর প্রকাশনীর পক্ষে অমর হাওলাদার বাবুল। বইটির দাম : ২০০ টাকা।

printer
সর্বশেষ সংবাদ
সাহিত্য-সংস্কৃতি পাতার আরো খবর

Developed by orangebd