ঢাকা : মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

সংবাদ শিরোনাম :

  • রোববার থেকে সারাদেশে ট্রাফিক সপ্তাহ          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী
printer
প্রকাশ : ১০ মার্চ, ২০১৮ ২১:৪৮:৪৭
ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন এর উইল ফেস্ট


৮ মার্চ বিশ্ব নারী দিবস। আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিন-এর পরিবেশনায় অনুষ্ঠিত হলো তিনদিনব্যাপী উইল ফেস্ট। ওমেন ইন লিডারশিপের (উইল) আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় এ উৎসবে ছিল নারী বিষয়ক নানা আয়োজন। ছিল ওমেন লিডারশিপ সামিট, ইন্সপায়ারিং ওমেন এওয়ার্ড, ফ্রিডম অব চয়েস এক্সিবিশন, নারীর ক্ষমতায়ন স¤পর্কিত নানাবিধ আলোচনা এবং তরুণ নারী উদ্যোক্তাদের জন্য স্টার্টাপ টক বা আলোচনা।

প্রথমবারের মতো আয়োজিত এ ফেস্টিভালের মূল প্রতিপাদ্য হলো- ঔনিং এন্ড ভিজিবিলিটি অথবা কর্তৃত্ব এবং দৃশ্যমানতা। এখানে ঔনিং বলতে বুঝানো হচ্ছে নারীর কর্তৃত্ব ও আত্মবিশ্বাস যার মাধ্যমে সে নিজেকে সাফল্যের শিখরে নিয়ে যেতে পারে। ভিজিবিলিটি দ্বারা বুঝানো হচ্ছে যে দৃষ্টিতে নারীকে সমাজ, সহকর্মী, বন্ধুমহল ও পরিবারের সবাই দেখে থাকে। বুধবার আনুষ্ঠানিকভাবে শুরু হয় তিনদিনের এই উৎসব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং ওমেন ইন লিডারশিপের প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এসিআই কনজিউমার ব্যান্ডস-এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর এবং একাত্তর টিভির প্রধান স¤পাদক মোজাম্মেল হক বাবু। আরো বক্তব্য রাখেন বিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইস্টার্ন ব্যাংক লি.-এর রিটেইল ব্যাংকিং ডিভিশনাল এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জুলকার নাইন। সব শ্রেণী-পেশার মানুষের জন্য উন্মুক্ত এ উৎসবের বিভিন্ন আয়োজনগুলো জাতীয় চিত্রশালার প¬াজা, গ্যলারি নং ২, ৩ এবং অডিটোরিয়ামে একসঙ্গে চলে । উৎসবে প্রবেশের জন্য কোনো প্রবেশ ফি ছিলনা।
এছাড়া তিনদিনব্যাপী প্রায় ২০টি আলোচনার আয়োজন করা হয় যেখানে কথা বলা হবে নারীদের বিভিন্ন ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও কর্মক্ষেত্র স¤পর্কিত বিষয় নিয়ে। এসব আলোচনার উদ্দেশ্য থাকবে নারীদেরকে তাদের কর্তৃত্ব ও উন্নতি এর উপর আরো জোরালোভাবে বিশ্বস্ত করা, যাতে তারা সমাজে আরো দৃশ্যমান হতে পারে।
পাশাপাশি, কর্মক্ষেত্রে নারীদের আরো যোগ্য করে তোলার লক্ষ্যে আয়োজন ছিল প্রফেশনাল ট্রেইনিং বা প্রশিক্ষণ। তিনদিনের আয়োজনে বিন্যস্ত এই প্রশিক্ষণগুলো পরিচালনা করে লাইটহাউজ বাংলাদেশ, গ্রো এন এক্সেল এবং বোল্ড।
আয়োজনে আরো ছিল তরুণ নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ স্টার্টাপ টক। এ আলোচনায় এযাবৎকালে সফল নারী উদ্যোক্তা এবং নারীবিষয়ক সেবা প্রদানকারী উদ্যোক্তারা অংশগ্রহণ করেন। পাশাপাশি সফল উদ্যোক্তাদের গল্প নিয়ে আয়োজন ছিল প্রদর্শনীর।
এ উৎসবে আরো ছির বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন। এর মূল আকর্ষণে রয়েছে নারীকেন্দ্রিক প্রদর্শনী যেখানে নারীদের জীবনে বাধা এবং সেই বাধা অতিক্রম করে সাফল্য অর্জনের গল্পগুলো আলোকচিত্র, দৃশ্যচিত্র এবং নারীদের ব্যাবহৃত পোশাক প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হয়। এছাড়াও ছিল লাইভ আর্ট কর্মশালা, গান, নাচ ও অন্যান্য সাংস্কৃতিক আয়োজন।  
তিনদিনের এই আয়োজনের পর্দা নামে চতুর্থ ইন্সপায়ারিং ওমেন অ্যাওয়ার্ড-এর মাধ্যমে, যা ১০ মার্চ সন্ধ্যায় আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়। উইল ফেস্ট পরিবেশিত হচ্ছে ফ্রিডম স্যানিটারি ন্যাপকিনের সৌজন্যে। ওমেন ইন লিডারশিপের এই উদ্যোগ এর আয়োজনে ছিল বাংলাদেশ ব্যান্ড ফোরাম এবং সার্বিক সহযোগিতায় রয়েছে শিল্পকলা একাডেমি। এটির সহযোগিতায় ছিল গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, স্বপ্ন এবং র‌্যাংগস তোশিবা এবং ব্যাংকিং পার্টনার ইস্টার্ন ব্যাংক লি.। পার্টনার হিসেবে ছিল গ্রামীণফোন, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) ঢাকা, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফআইসিসিআই), গুগল বিসনেস গ্রুপ ঢাকা, স্টার্টআপ গ্রাইন্ড এবং ওমেন টেকমেকারস বাংলাদেশ; এই আয়োজনের সমর্থনে আরো রয়েছে স্ট্র্যাটেজিক পার্টনার দ্য ডেইলি স্টার এবং কালারস এফএম; রিফ্রেশমেন্ট পার্টনার ড্যানিশ; এক্সিবিশন পার্টনার এলিট পেইন্ট; ইনোভেশন পার্টনার হোয়াইট বোর্ড; লিডারশিপ ডেভেলপমেন্ট পার্টনার বোল্ড, গ্রো এন এক্সেল ও লাইটহাউজ বাংলাদেশ; মিডিয়া পার্টনার নেক্সট স্টেপ, লাইফস্টাইল ও একাত্তর টিভি; ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার শাউট; রেডিও পার্টনার রেডিও টুডে, পিআর পার্টনার মাসটহেড পিআর; ডিজিটাল পার্টনার মেলোনেডস এবং র‌্যান্ডিং পার্টনার টেরাকোটা।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd