ঢাকা : বুধবার, ২২ আগস্ট ২০১৮

সংবাদ শিরোনাম :

  • রোববার থেকে সারাদেশে ট্রাফিক সপ্তাহ          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী
printer
প্রকাশ : ১২ এপ্রিল, ২০১৮ ১৮:৫৪:২২
২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে
টাইমওয়াচ রিপোর্ট


 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এক লিখিত প্রশ্নের জবাবে আরো বলেন, বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে বড় বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ২০২১ সালের সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
১২ এপ্রিল সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকল্পে বর্তমান সরকার ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লা ও পারমানবিক শক্তি নির্ভর বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে।
তিনি বলেন, বর্তমানে ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লাভিত্তিক মোট ৯ হাজার ৯৬৫ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।
নসরুল হামিদ জানান, ২২ হাজার ৮৩০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ৩টি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd