ঢাকা : শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২২ এপ্রিল, ২০১৮ ১৬:১৮:৫৭
কাঁচা মরিচের আচার
টাইমওয়াচ ডেস্ক


 

উপকরণ
কাঁচামরিচ ১০০ গ্রাম, সরিষা বাটা- দেড় টেবিল চামচ, ধনিয়া গুঁড়া - ১ টেবিল চামচ, পাঁচফোড়ন মেথি সহ - ২ টেবিল চামচ, আদা বাটা - ১ চা চামচ, রসুন বাটা - ২ চা চামচ, হলুদ গুঁড়া - ১/২ চা চামচ,মরিচ গুঁড়া - ২ চা চামচ, চিনি – ১/২ কাপ, সিরকা/ভিনেগার– ১/২ কাপ, রসুন কোয়া- ১৫ থেকে ২০ টি, খাঁটি সরিষার তেল - ২ কাপ, লবণ পরিমাণ মত।
 
প্রস্তুত প্রণালি
প্রথমে মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।আবার ডুমো ডুমো করে কেটে লবণ ও হলুদ মাখিয়ে ৩/৪ ঘন্টা রেখে দিতে হবে। পাঁচফোড়ন ভালো করে টেলে নিয়ে গুঁড়া করে নিতে হবে। এবার তেল দিয়ে আদা, রসুন ও হলুদ, মরিচ, ধনে গুঁড়া দিন। সামান্য পানি দিয়ে মশলা কষান। কষানো হলে চিনি ও কাঁচামরিচ দিয়ে মিশিয়ে দিন। সিরকা দিন। হালকা ভাবে জ্বাল দিতে হবে। বেশি নাড়াচাড়া করলে কাচা মরিচ ভেঙ্গে গুঁড়ো যেতে পারে। পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দিন। সব মসলা গায়ে গায়ে মাখানো হলে ও তেল ভেসে উঠলে নামিয়ে ফেলতে হবে।আচার বোতলে ভরতে হবে। আচারের ওপর পর্যন্ত সরিষার তেল থাকতে হবে নাহলে ছত্রাক পরতে পারে। মাঝেমধ্যে রোদে দিতে পারলে ভালো। ভাত, পোলাও কিংবা খিচুড়ীর সাথে পরিবেশন করুন মজাদার তৈরিকৃত কাঁচা মরিচের আচার।

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd