ঢাকা : বুধবার, ২৩ অক্টোবর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডিএসসিসির ৩,৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান          এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ২৭ এপ্রিল, ২০১৮ ২২:৫৮:০৭আপডেট : ২৮ এপ্রিল, ২০১৮ ১০:১৯:৪৪
কালো টাকা সাদা করার সুযোগ বন্ধ করবেনা সরকার
এম এ রহিম, বেনাপোল


 


বাংলাদেশ রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যান্তরিন বিভাগ সচিব মোশারেফ হোসেন ভ’ইয়া (এনডিসি) বেনাপোল কাষ্টম হাউসে এক মতবিনিময় সভা শেষে কালো টাকা সাদা করার সুযোগ বন্ধ করার বিষয়ে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, অপ্রদর্শিত আয় দেশ ও জাতির কল্যানে ব্যবহার করার বিষয়ে সরকারের পজিটিভ দিক রয়েছে। এবার বাজেটে বিষয়টি উত্থাপিত না হলেও নীয়ম নীতির মধ্যে ইন্ডাস্ট্রিরিয়াল ও রিয়েল ষ্টেট এর কাজে ব্যায় করা যেতে পারে। তবে রাজস্ব বোর্ড এসব টাকা উদ্ধারে গভীর অনুসন্ধান করবে। রাজস্ববোর্ড দেশের সব মানুষকে নীয়ম নীতির মধ্যে থেকে উপার্যন ও ভ্যাট ট্যাক্স প্রদানের উপর গুরুত্ব আরোপ করেন। আগামী বাজেট দেশের ইতিহাসে  একটি বড় বাজেট হিসাবে উল্লেখ করে বক্তব্য রাখেন অতিথিরা।  

 

শুক্রবার দুপুরে বেনাপোল বন্দর ও কাষ্টম এবং চেকপোষ্ট এলাকা পরিদর্শন করেন তিনি। পরে আধুনিক মানের মোবাইল স্কেল, কাষ্টম বর্হিগমমন যাত্রী স্কানিং ও লিংক রোড-কাষ্টম সিজিসি কন্টোল গেটের উদ্বোধন করেন তিনি। এসময় ফুল ও ক্রেষ্ট দিয়ে বরন করে নেন বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন ও কাষ্টম কর্তৃৃপক্ষ। তার সন্মানে গার্ড অব অনার প্রদর্শন করা হয়।

 

বেনাপোলে কাষ্টম কমিশনার বেলাল হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত যশোর বেনাপোলের অংশিদারদের সাথে প্রাক বাজেট আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-মো:ফিরোজ শাহ আলম হাসান, মূসক নীতি, রাজস্ব বোর্ড সদস্য (কাষ্টম নীতি ও আইসিটি)কাকন কুমার রায়-সদস্য কর নীতি,রেজাউল ইসলাম খান সদস্য মূসক নীতি। পৌর মেয়র আশরাফুল আলম লিটন, বন্দর পরিচালক আমিনুল ইসলাম,চেম্বার অব কমার্সের নেতারা, বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের উপ কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান,পেসক্লাব বেনাপোল সভাপতি মহাসিন মিলন,বেনাপোল সিএন্ডএফ এজেন্ট সভাপতি মফিজুর রহমান সজন-সম্পাদক এমদাদুল হক লতা, নাসির উদ্দিন প্রমুখ।

 

 এনবিআর চেয়ারম্যান আরো বলেন, পাসপোর্ট যাত্রী যাতায়াতে ভ্রমন কর হ্রাসের বিষয়ে গুরুত্ব দিবে রাজস্ব বোর্ড। এছাড়াও বন্দর ও কাষ্টমসের বিভিন্ন সমস্যা সম্ভাবনার দিক বিবেচনা করে আমদানি রফতানি বানিজ্যর গতি ফেরাতে কাজ করছে সরকার। বেনাপোল কাষ্টমসে সোনালী ব্যাংকের শাখা ও বিএসটিআই শাখা অফিস খোলাসহ আমদানি রফতানি বানিজ্যে মিনিমাম ভ্যালু থেকে  ট্যানজেকশন ভ্যালুতে কার্য্যক্রম ওপেন করার বিষয়ে সিদ্ধান্ত নিবে রাজস্ববোর্ড। সরবকারের রাজস্ব বৃদ্ধি সহ আমদানি রফতানি বাণিজ্যে গতি ফেরাতে সবার সহযোগিতা চান তিনি।

 

আধুনিক র আধুনিক ভ্রাম্যমান স্কেল উদ্ভোধনে খুশি বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন সহ ব্যাবসায়িরা। সহজেই কম সময়ে  পন্য আমদানি রফতানি কাজে স্কেলটি গুরুত্বপূর্ন ভ’মিকা রাাখবে বলে আশা করেন ব্যাবসায়িরা। এর ফলে কমবে ঘাপলাবাজি ও হয়রানি। বাচবে সময়। সরকারের বাড়বে রাজস্ব আয়।  খুশি ভারতীয ট্রাক ড্রাইভাররা।

 

কাষ্টম কমিশনার তার বক্তব্যে বলেন, ব্যবসায়িদের সাথে সম্পর্ক উন্নয়নে রাজস্ব হালখাতা, কাষ্টম শিক্ষক ফোরাম গঠন ও টেকসই উন্নয়নে ৩১টি উদ্ভাবন কমিটির সদস্যরা অনেক সাফল্যতার অর্জন করেছে। বাইপাস সড়ক সচল, কাষ্টমসের নিষ্টা জবাবদিহিতা ও কর্মদক্ষতা বৃদ্ধি সহ বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের ফরে ৩৩দিন ধরে পন্য আমদানি জট কমিয়ে ৮দিনে আনা হয়েছে। ৩দিনের আনার পরিকল্পনা রয়েছে তাদের। সবার সহযোগিতা চান তারা।

 

 পৌর মেয়র আশরাফুৃল আলম লিটন তার বকাÍব্যে বলেন মুক্তিযদ্ধের দেশ বাংলাদেশ। স্বাধীন দেশের ড়ন এবং কতিপয় প্রশাসনের সদস্যদের দ্বার হয়রানি ও নির্গিহ হন এবিষয়ে দু দেশের হাইকমিশনের দৃষ্টি কামনা করে মত বিনিময়ে এনবিআর চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেন। পৌর সভার পক্ষে চেকপোষ্ট জিরোলাইন এলাকায় বিনামুল্যে ৫হাজার পাসপোর্ট যাত্রীর সুপেয় পানী খাওয়ানোর ঘোষনা দেন তিনি। নাগরিকেরা ভারত গমনে সীমান্ত এলাকায় যে ভয়াবহ দুর্ভোগে পরে আমিনুল বলেন, এই কস্ক্যানার মেশিনটির মাধ্যমে বন্দরে অবৈধভাবে আনা সকল পণ্য ধরা সহজ হবে। এটি ছয় মাসের তত্ত্বাবধানে থাকবে বাংলাদেশের ফাইবার নুকটেক নামে একটা বেসরকারি প্রতিষ্ঠানের।

printer
সর্বশেষ সংবাদ
ব্যাংক-বীমা পাতার আরো খবর

Developed by orangebd