ঢাকা : রোববার, ১৯ আগস্ট ২০১৮

সংবাদ শিরোনাম :

  • রোববার থেকে সারাদেশে ট্রাফিক সপ্তাহ          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী
printer
প্রকাশ : ০৮ মে, ২০১৮ ১১:৩৩:৫৭
প্রীতিলতার আত্মত্যাগ ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে


 

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, বাংলার প্রতিটি নারীই সাহসের বাতিঘর। অগ্নিযুগের বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা যুগে যুগে বাংলার নারীদের সেই অনুপ্রেরণা হয়ে থাকবেন। তাঁর জীবনাদর্শ থেকে আমাদের বিশেষ করে তরুণ প্রজন্মকে শিক্ষা নিয়ে উজ্জীবিত হতে হবে। তিনি আরো বলেন, সময়ের প্রয়োজনে বাংলার নারীরা কখনো পিছপা হবে না। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রায় যুগে যুগে তারা আত্মত্যাগ করেছে। ৭ মে সোমবার নগরীর নন্দনকাননস্থ থিয়েটার ইন্সটিটিউট (টিআইসি) মিলনায়তনে বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদ চট্টগ্রাম আয়োজিত তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র একথা বলেন।
তিনি আরো বলেন, প্রত্যেক নারীই তার নিজের অধিকার নিজে প্রতিষ্ঠা করে। পরাধীনতার নাগ পাশ থেকে মুক্ত হতে মৃত্যুকে আলিঙ্গন করে প্রীতিলতা যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন তা সব নারী তথা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে। প্রধান আলোচক চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মুক্তিযোদ্ধা ড. এস এম মুনিরুজ্জামান বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতাজী সুভাষ চন্দ্র বসু. মাস্টার’দা সূর্য সেন, প্রীতিলতা ওয়াদ্দাদের, বিনোদ বিহারী চৌধুরীর আত্মত্যাগ এবং পরবর্তী সময়ে পাকিস্তানি জান্তা’র বিরুদ্ধে দীর্ঘ ২৩ বছরের আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপোষহীন নেতৃত্ব ও ত্যাগের কারণেই পৃথিবীর মানচিত্রে অভ্যুদ্বয় ঘটেছে বাংলাদেশ রাষ্ট্রের। তিনি আরো বলেন, সমাজের শৃঙ্খলা, নিয়ম–নীতি ভেঙ্গে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দাদের দেশের শৃঙ্খল মুছনে বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। তাঁর আত্মত্যাগের ইতিহাস ও তাঁকে নিয়ে গবেষণাধর্মী কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন সাধারণ একটি পরিবারে জন্ম বিপ্লবী বীরকন্যা প্রীতিলতার। বিপ্লবী জীবনের নানান দিক তুলে ধরে তা জীবনাদর্শনকে অনুসরণ করে সমাজ থেকে বৈষম্য দূর করার আহ্বান জানান। সভাপতির বক্তব্যে জন্মোৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান, চ বি উপ–উপাচার্য প্রফেসর ড. শিরীণ আকতার বলেন, প্রীতিলতা আমাদের উজ্জীবিত করে সেই সময়ে সমাজের শতবাধা ও রক্তচক্ষু উপেক্ষা করে দেশ মাতৃকার শৃঙ্খল মুছনে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। তিনি বলেন, প্রীতিলতা ওয়াদ্দাদের নারী আন্দোলনের পুরোধা। পাঠ্যপুস্তকসহ মিডিয়াতে তাঁর জীবনাদর্শ নিয়ে আরো বেশি বেশি প্রচারের প্রয়োজন। জন্মোৎসব উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে স্বাগত বক্তব্য রাখেন জন্মোৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ প্রফেসর রীতা দত্ত, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল কুমার পালিত, প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী, সুমন দেবনাথ, রিংকু ভট্টাচার্য প্রমুখ। উপস্থিত ছিলেন মহিউদ্দিন মঈনুল আলম, কবি সজল দাশ, নজরুল ইসলাম মোস্তাফিজ, দিলীপ সেন গুপ্ত, মুজিবুর রহমান প্রমুখ। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেষ্ট, সনদপত্র তুলে দেন প্রধান অতিথি সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। সংবাদ বিজ্ঞপ্তি।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd