ঢাকা : রোববার, ১৯ আগস্ট ২০১৮

সংবাদ শিরোনাম :

  • রোববার থেকে সারাদেশে ট্রাফিক সপ্তাহ          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী
printer
প্রকাশ : ২২ মে, ২০১৮ ১৪:৩৭:২০
উন্নয়ন বাজেটে উত্তরাঞ্চলকে প্রাধান্য দেওয়ার দাবি
টাইমওয়াচ রিপোর্ট


 


জাতীয় ও অঞ্চলভিত্তিক উন্নয়ন বাজেটে দেশের সব বিভাগকে সমান গুরুত্ব দেওয়ার দাবি করেছেন জলবায়ু বিশেষজ্ঞরা। বিশেষ করে অবহেলিত ও মঙ্গাপীড়িত উত্তরাঞ্চলকে একটু বেশি প্রাধান্য দেওয়ার দাবি করেছেন তারা। বিশেষজ্ঞরা বলছেন, দেশের অন্যান্য বিভাগ তথা জেলার তুলনায় উত্তরাঞ্চলের জেলাগুলো সবচেয়ে অবহেলিত। তাই বাজেটে তাদেরকে বেশি গুরুত্ব দেওয়া এখন সময়ের দাবি। ২১ মে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউে বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ (বিসিএএস) ও নেটজের যৌথ আয়োজনে ‘বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জলবায়ু পরিবর্তনের ধরন ও প্রভাব বিষয়ে মিডিয়ার ভূমিকা’ শীর্ষক সংলাপে বক্তারা এসব কথা বলেন।
বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের (বিসিএএস) নির্বাহী পরিচালক ড. আতিক রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন নেটজ বাংলাদেশের উপপরিচালক শহিদুল ইসলাম, সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরী, আবহাওয়া অধিদফতরের সাবেক পরিচালক ড. সমরেন্দ্র কর্মকার, বিসিএএসের পরিচালক ড. দ্বীজেন মল্লিক, মিজানুর রহমান প্রমুখ। সভার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বিসিএএস-এর সিনিয়র রিসার্চ অফিসার সাবাকুন নাহার পরশ।
সেমিনারে জানানো হয়, বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পন্ন দেশ বলা হলেও আদতে তা হয়নি। দেশের বিভিন্ন জায়গায় খাদ্যের চরম ঘাটতি রয়েছে। এখনো অনেক জেলার মানুষ তিন বেলার পরিবর্তে দুই বেলা খাবার গ্রহণ করেন। তাদের পুষ্টির অভাব রয়েছে। স্বাস্থ্যের সমস্যা রয়েছে। দেশের অন্যান্য এলাকার তুলনায় উত্তরাঞ্চলে এসব সমস্যা প্রকট। একই সঙ্গে তাদের অভাব-অনাটন অনেক বেশি। তাই দেশের উন্নয়ন বাজেটে এসব অঞ্চলকে প্রাধান্য দিতে হবে। অন্যথায় অবহেলিত এসব এলাকা আরো চরম অবহেলিত হয়ে পড়বে।  
বক্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে সরে এসে দেশের সেবায় কাজ করার অনুরোধ জানান। বর্তমানের প্রাক্টিস হচ্ছে যে এলাকার মন্ত্রী দায়িত্ব পান তিনি তার ক্ষমতাবলে নিজের এলাকায় বেশি বরাদ্দ দেন, যা কখনো উচিত নয় বলে মন্তব্য করেন বক্তারা।   
উল্লেখ্য, নেটজ বাংলাদেশ-এর সহায়তায় বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ (বিসিএএস) বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের খরাপ্রবণ ও নদীবিধৌত বন্যাপ্রবণ অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ধরন ও প্রভাবসমূহের ওপর একটি সমীক্ষা পরিচালনা করে। সমীক্ষায় প্রাপ্ত ফলাফল অনুষ্ঠানিকভাবে মিডিয়ার সামনে উপস্থাপন করেন ড. দ্বীজেন মল্লিক ও মিজানুর রহমান বিজয়।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd