ঢাকা : শনিবার, ২০ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৩ জুন, ২০১৮ ২৩:২৯:৪৫
যশোরের আম রফতানি হচ্ছে ইউরোপে
এম এ রহিম, বেনাপোল


 

যশোর সীমান্তঞ্চলের বৃহৎ আমের হাট শার্শার বেলতলা। যশোর ও সাতক্ষিরা জেলার ঝিকরগাছা শার্শা ও কলারোয়া সহ ৩টি উপজেলার কৃষকেরা এহাটে নিয়ে আসেন বিভিন্ন প্রজাতির রসালো ফল আম। প্রতিদিন প্রায় ৫০০ মে: টন আম রফতানি হচ্ছে ইউরোপ মধ্যপ্রদেশ সহ দেশের বিভিন্ন জেলা শহরে। ২০ থেকে ২৫টাকায় বিক্রি হচ্ছে এক কেজি আম। এতেই খুশি ক্রেতা বিক্রেতারা। 
 
আম ব্যবসায়ি আজগার আলী ও কদম আলী জানান, কম দামে আম পাওয়ায় দেশের বিভিন্ন এলাকা থেকে ক্রেতা বিক্রেতারা আসেন বেলতলা আমের হাটে। এখান থেকে আম পাঠানো হয় বিভিন্ন মোকামে। বড় ব্যাবসায়িরা এ আম পাঠাচ্ছেন বিদেশে। লাভবান হচ্ছেন তারা। এখানে আড়ৎ ব্যাবসায়িরা প্রতিকেজি ২টাকা লাভে বিক্রি করছেন আম। ফলে ক্রেতরা বিক্রেতা ঝুৃকছেন বেশী। বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা আসছেন আম বাজারে। 
 
রমজান মাসজুড়ে রোজোদার সহ সব শ্রেণী পেশার মানুষের কাছে সুমিষ্ট রসালো ফল আমের চাহিদা ও কদর থাকে ভাল। তাই এখন আমের বাজার জমজমাট। তবে এবার আমের দাম কম হলেও ফলন ও বিক্রি বেশী থাকায় খুশি চাষী। 
 
উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার-জানান, ৩৯০হেক্টর জমিতে ফলন হয়েছে ১৫ হাজার টন আম। দাম কম হলেও বাম্পার ফলন হওয়ায় লাভবান হচ্ছে চাষী-এখানকার আম যচ্ছে দেশ ছাড়িয়ে বিদেশে। আমে ফরমালিন রোধে কাজ করছেন কৃষি বিভাগ।
 
বেলতলা বাজার থেকে আম যাচেছ দেশ ছাড়িয়ে বিদেশে উপকৃত হচ্ছে চাষী ব্যবসায়ি-চাষীদের আমরানি সহ বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রশিক্ষণ ও সহযোগিতা দিচ্ছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd