ঢাকা : শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২৩ জুন, ২০১৮ ১৯:১১:২১
হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানে বিভিন্ন প্রশিক্ষণ দিচ্ছে সরকার
টাইমওয়াচ রিপোর্ট


 


সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন জানান, দেশের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ হিজড়া সম্প্রদায়। দেশে বর্তমানে হিজড়া জনগোষ্ঠীর কোন জরিপ নেই। তবে সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী হিজড়ার সংখ্যা ১১ হাজার ৩৯ জন।

মন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়ের কর্মসংস্থানের জন্য তাদের যেসব ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে, এগুলো হলো- হেয়ারকাটিং, বিউটিফিকেশন, প্রাইভিং, মোবাইল, টিভি, ফ্রিজ, এসি, অটোমোবাইল, সিকিউরিটি গার্ড, আনসার, ভিডিপি, নাসিং, ওয়ার্ড বয়, কৃষি, মৎস ও পশুপালন, কম্পিউটার, সেলাই, কাটিং, ব্লক, বাটিক ও হস্তশিল্প। এসব ট্রেডে ৫০ দিনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

২৩ জুন শনিবার সংসদে সরকারি দলের মুহিবুর রহমান মানিকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এ কথা বলেন।

তিনি জানান, প্রশিক্ষণ শেষে হিজড়াদের পুনর্বাসনের জন্য ১০ হাজার টাকা করে আর্থিক সুবিধা প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে ২ হাজার ৫শ’ প্রবীণ হিজড়াকে (৫০ উর্ধ্ব) মাসিক ৬শ’ টাকা হারে বিশেষ ভাতা প্রদান করা হচ্ছে। ১ হাজার ৩৫০ জন হিজড়া শিশুকে ৪ স্তরে (প্রাথমিক স্তর-৩শ’ টাকা, মাধ্যমিক স্তর-৪৫০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তর-৬শ’ টাকা এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা) হারে উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd