ঢাকা : মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১

সংবাদ শিরোনাম :

  • পদ্মা সেতুর কাজের অগ্রগতি প্রায় ৯১ ভাগ : সেতুমন্ত্রী          মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হোয়াইট হাউসে যে-ই আসুক বাংলাদেশের সমস্যা নেই : মোমেন           মাস্ক পরিধান সংক্রান্ত নির্দেশনা প্রদান          গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৩২০ করোনা রোগী, মৃত্যুবরণ ১৮ জন          ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা ছাড়া সব নদ ও নদীর পানি কমছে           শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ফের বাড়লো          ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস          ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
printer
প্রকাশ : ২৫ জুন, ২০১৮ ১৭:৫৫:৩১আপডেট : ২৫ জুন, ২০১৮ ১৭:৫৭:২৩
প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 


পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, চলমান উন্নয়নকে অব্যাহত রাখতে সরকার ২০১৮-১৯ অর্থবছরের জন্য সর্বোচ্চ জনকল্যাণমুখী বাজেট প্রণয়ন করেছে।এ বাজেট প্রবৃদ্ধিমুখি, দারিদ্র বিমোচন ও কর্মসংস্থানমুখি।
২৪ জুন রোববার রাজধানীর লেকশোর হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপ ২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনামন্ত্রী প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী, মেট্রোপলিটনচেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির, সিপিডির বিশেষ ফেলো ড. মুস্তাফিজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।
এবারের বাজেটে দীর্ঘ মেয়াদি ভিশন রয়েছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী।   তিনি বলেন, বাজেটেরে লক্ষ্য হলো ২০২১ সালে দেশকে মধ্যম আয়,২০৩০ সালে টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জন ও ২০৪০ সালে দেশকে উন্নত বিশে^র কাতারে নিয়ে যাওয়া। সে লক্ষেই সরকার পদ্মা সেতুসহ বড় বড় প্রকল্প বাস্তবায়ন;মাতারবাড়ি,রামপাল বিদ্যুৎ প্রকল্প ও রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প;১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং তথ্য প্রযুক্তি উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করছে।
বিনিয়োগ ও শিল্পায়ন বাড়াতে ব্যাংকের করপোরেট করহার আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে বলে তিনি জানান।
ব্যাংকিং খাতের অনিয়মের বিষয়ে তিনি বলেন, দোষী কাউকে ছাড় দেওয়া হচ্ছেনা। ফারর্মাস ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের দোষী কর্মকর্তাদের অনিয়মের দায়ে জেলে ঢোকানো হয়েছে। কমিশন গঠন করে যারা ভাল তাদের সম্মানিত করা হবে। আর যারা খারাপ তাদের শাস্তির আওতায় আনা হবে।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, দারিদ্র বিমোচনকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বাজেট প্রনয়ন করা হয়েছে।
রেহমান সোবহান বলেন, ব্যাংক খাতে এখন স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হচ্ছে।এখন বাণিজ্যিক ব্যাংকগুলো স্বল্পমেয়াদি আমানতের ওপর নির্ভরশীল। দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার ফলে এসব স্বল্পমেয়াদি আমানতকারীদের জন্য ঝুঁকি বাড়ছে; যা আর্থিক ব্যবস্থাপনাকে আরও বিপজ্জনক করে তুলছে।
এমসিসিআই সভাপতি নিহাদ কবির রাষ্ট্রায়াত্ত্ব ব্যাংকগুলোর সরকারের পক্ষ থেকে তহবিল সরবরাহের সমালোচনা করেন।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd