ঢাকা : বুধবার, ২১ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ২৮ জুন, ২০১৮ ১৮:৫২:৪৯
বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর
টাইমওয়াচ রিপোর্ট


 


বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর। এর আগে ২০১৬ সালে সর্বোচ্চ গড় আয়ু হিসেব করা হয়েছিলো ৭১ বছর ৭ মাস ৬ দিন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৭ সালের হিসাবে এ তথ্য উঠে এসেছে।
বাংলাদেশ পরিসংখ্যাণ ব্যুারোর (বিবিএস) ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ’ (এমএসভিএসবি) শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
বুধবার রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।
প্রতিবেদনের তথ্য মোতাকে, ২০১৬ সালে যেখানে পুরুষের গড় আয়ু ছিল ৭০ বছর ৩ মাস ১৮ দিন। ২০১৭ সালে তা বেড়ে হয়েছে ৭০ বছর ৭ মাস ২০ দিন। তবে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু বাড়ার হার বেশি ২০১৬ সালে নারীর গড় আয়ু ছিল ৭২ বছর ১০ মাস ২৪ দিন।২০১৭ সালে এটি বেড়ে হয়েছে ৭৩ বছর ৬ মাস।
২০১৮ সালের ১ জানুয়ারি পর্যন্ত দেশের প্রাক্কলিত জনসংখ্যা ধরা হয়েছে ১৬ কোটি ৩৬ লাখ ৫০ হাজার।২০১৭ সালের ১ জুলাই জনসংখ্যার প্রাক্কলন করা হয়েছিল ১৬ কোটি ২৭ লাখ। এটি অনুমিত হিসাব।হিসাব অনুযায়ী পুরুষের সংখ্যা ৮ কোটি ১৯ লাখ ১০ হাজার,নারীর সংখ্য ৮ কোটি ১৭ লাখ ৪০ হাজার।
২০১৩ সাল থেকে একই হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। অর্থাৎ জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ শতাংশেই স্থির রয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd