ঢাকা : শনিবার, ২০ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৮ জুলাই, ২০১৮ ১৮:৩১:৫৪আপডেট : ১৯ জুলাই, ২০১৮ ১৭:২০:৪৬
নাসিকের ৭১৫ কোটি টাকার বাজেট ঘোষণা
যানজট, জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনায় বিশেষ বরাদ্দ
নারায়ণগঞ্জ সংবাদদাতা


 


নতুন কোনো করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) এবারের বাজেট ঘোষণা করা হয়েছে। যানজট, জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

বুধবার (১৮ জুলাই) নগর ভবন প্রাঙ্গণে সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বাজেট ঘোষণা করেন। এ সময় সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট হোসনে আরা বাবলী, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা উপস্থিত ছিলেন।

২০১৮-১৯ অর্থবছরের ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকার প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা আয় এবং ৭০৬ কোটি ৫২ লাখ ৬৪ হাজার ৯৮৮ টাকা ব্যয় ধরা হয়েছে। উদ্বৃত্ত রাখা হয়েছে ৮ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার ৩৮৯ টাকা।

বাজেটে রাস্তা, ড্রেন, সেতু, কালভার্ট নির্মাণ ও পুনর্র্নিমাণ, দারিদ্র্র্য বিমোচন, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলার জন্যও বিশেষ বরাদ্দ রাখা হয়। এ ছাড়া এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনর্র্নির্মাণ, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালগুলো খননের মাধ্যমে জলাশয় সংরক্ষণে বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট ঘোষণার সময় লিখিত বক্তব্যে মেয়র আইভী বলেন, বিগত নির্বাচনের সময় আমি ঘোষণা দিয়েছিলাম, নির্বাচিত হলে খাল-বিল, নদী-নালা, পুকুর এবং মাঠের প্রতি নজর দেব। আমি সেটিই করে যাচ্ছি বিগত দুই বছরে আমি অনেকগুলো মাঠ উদ্ধার করেছি। একইভাবে পর্যায়ক্রমে সবগুলো খালই আমরা উদ্ধার করব।

বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের সুযোগ রাখা হয়েছে। শীতলক্ষ্যা থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত ১৬৬ কোটি টাকা ব্যয়ে বাবুরাইল খাল পুনর্খনন ও ওয়াকওয়ে প্রকল্পের কাজ আগামী সপ্তাহে উদ্ধোধনের চেষ্টা করব। বাজেটে ৫, ১০ ও ২০ বছর  মেয়াদি নগর উন্নয়ন পরিকল্পনা তুলে ধরা হয়।

বাজেট ঘোষণা শেষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীন জাইকার সহায়তাপুষ্ট ‘সিটি গভর্ন্যান্স প্রকল্প’-এর আয়োজনে সিটি করপোরেশনের স্বচ্ছতা, জবাবদিহি ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ‘জনতার মুখোমুখি সিটি করপোরেশন’ শীর্ষক অনুষ্ঠান হয়। এতে নগরবাসীর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেয়র আইভী।
মেয়র আইভী বলেন, নগরীর যানজট নিরসন বিষয়টি আসলে পুলিশ সুপারের তত্ত্বাবধানে। ট্রাফিক বিভাগ যানজট নিরসনে কাজ করে। চাষাড়ায় অবৈধ বাসস্ট্যান্ড, অবৈধ লেগুনা, সিএনজি স্ট্যান্ড এমপির নাম ব্যবহার করে চলে। যার ফলে চাষাড়ার যানজট পুরো নগরীতে ছড়িয়ে পড়ছে। গতবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে এসে এমপি সেলিম ওসমান দিনের বেলায় নগরীতে ট্রাক প্রবেশ বন্ধ করার ব্যবস্থা করে দেন। পরবর্তীতে কারা বসে টোকেনের মাধ্যমে ৩০টি ট্রাক ঢোকানোর ব্যবস্থা করেন।

মেয়র আইভী আরো বলেন, পল্লী বিদ্যুৎ, ওয়াসা, ডেসা, টিএনটি, গ্যাস এগুলো সিটি করপোরেশনের এখতিয়ারভুক্ত নয়। কিন্তু এসব গুলোতে জনগণ সিটি করপোরেশনেক ঘিরে ধরে। ২০১৯ সালে সম্ভবত ওয়াসা নাসিকের কাছে হস্তান্তর হয়ে যাবে। নারায়ণগঞ্জের সমস্ত পানির লাইন পরিবর্তন করে বন্দর, সিদ্ধিরগঞ্জে নতুন পানির পাইপ স্থাপন করা হবে। এ জন্য এডিবির ৩০০ কোটি টাকা অন্য কোনো খাতে ব্যয় না করে শুধুমাত্র মানুষের সুপেয় পানির ব্যবস্থার জন্যই রাখা হয়েছে।  সরকার পর্যাপ্ত বিদ্যুতের ব্যবস্থা করেছে। বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনার জন্য সরকার জমি কেনার জন্য ১৯২ কোটি টাকা দিয়ে দিয়েছে। আমরা সে টাকা প্রশাসনের কাছে হস্তান্তর করবো।

ফুটপাত দখল প্রসঙ্গে মেয়র বলেন, ১৬ জানুয়ারি যেভাবে আমাদের নিরীহ লোকদের ঢিল মেরে হাত-পা ভেঙে মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। আমাদের সহীহ নিয়্যাত ছিলো যে ওইদিন আমরা ফুটপাত দিয়ে শুধু হেঁটে যাবো, মানুষকে হাঁটতে দিবো। কিন্তু আমাদের উপর হঠাৎ যে হামলা সেটি দুঃখজনক ঘটনা। তারাই এখন বুক ফুলিয়ে শহরে হাটে। ফুটপাত দখল করে ব্যবসার টাকা কার হাতে যায় এটি আমরা সবাই জানি। প্রশাসনের লোকও এর সঙ্গে জড়িত। আমি চাইলে আপনাদের সকলকে নিয়ে একটি কিছু করতে পারি। আসলে আমি এ ধরণের কর্মকান্ডে অভ্যস্ত নই। ফুটপাত দখল হওয়া নিয়ে আপনারা নাগরিক সমাজের সকলে সোচ্চার হবেন এমনটাই আশা করি।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে সংরক্ষিত এমপি বেগম হোসনে আরা বাবলী বলেন, অর্থনীতিতে নারায়ণগঞ্জ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। উন্নয়নের পাশাপাশি নারায়ণগঞ্জের মানুষের কল্যাণের জন্য জলাবদ্ধতা, যানজট, সুপেয় পানির ব্যবস্থা, নদী দূষণ এ সমস্যাগুলো সমাধানে সকলে এক হয়ে কাজ করার ব্যাপারে অনুরোধ থাকবে। মেয়র সেলিনা হায়াত আইভীর উপর নারায়ণগঞ্জবাসীর আস্থা ও বিশ্বাস রয়েছে।

মেয়রকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, উন্নয়নের প্রশ্নে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। জনগণের কল্যাণে সবাই এক হয়ে কাজ করলে দৃশ্যমান উন্নয়ন করতে পারবো।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির শ্রমিক কল্যাণ ও উন্নয়ণ বিষয়ক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান বাচ্চু, আব্দুল কাদির, আরজু রহমান ভূইয়া, য্গ্মু সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক একেএম আবু সুফিয়ান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান,  মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জল, কাউন্সিলরবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd