ঢাকা : শনিবার, ০৬ মার্চ ২০২১

সংবাদ শিরোনাম :

  • ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমলো স্বর্ণের দাম          করোনায় মৃত্যু ২৫ লাখ ৬০ হাজার ছাড়াল          ঢাবির ১৬৩ শিক্ষার্থীর শাস্তি বহাল          আরও টিকা কিনে আনা হবে, টাকা প্রস্তুত রাখতে বললেন প্রধানমন্ত্রী          ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রয়োজনীয় বরাদ্দ দেবে সরকার’
printer
প্রকাশ : ০২ আগস্ট, ২০১৮ ১১:১৫:৪০
রাউটিং ট্রানজেকশন ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতে বাংলাদেশ ব্যাংকের কাছে ব্যাংকগুলোর আহ্বান


 


দ্য ডেইলি স্টার ও এসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের (এবিবি) যৌথ আয়োজনে ‘ডিজিটাল বাংলাদেশের জন্য পেমেন্ট ইকোসিস্টেম নির্মাণ : প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠক ৩০ জুলাই রাজধানীর হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত হয়েছে।
বিশ্বব্যাপী মানুষের ব্যবহৃত সংযুক্ত ডিভাইসগুলোর মধ্যে প্রতিনিয়ত পেমেন্ট ইকোসিস্টেমের আধুনিকায়ন হচ্ছে। মোবাইল ফোন ব্যবহারকারী এবং ইলেক্ট্রনিক পেমেন্ট ব্যবহারকারীদের সংখ্যার পার্থক্য দেখে বোঝা যায় বাংলাদেশে এই ইলেকট্রনিক পেমেন্ট সমাধানের ক্ষেত্রে উদ্ভাবনের অনেক সুযোগ রয়েছে।
আন্তঃচালিত, নিরাপদ ও সকল উদ্যোক্তার জন্য সমান সুবিধা নিয়ে বাংলাদেশে একটি  পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তুলতে গোল টেবিল বৈঠকে আলোচনা করা হয়। শুধু ন্যাশনাল পেমেন্ট সুইচ ব্যবহার বাধ্যতামূলক না করে বরং দেশীয় পিওএস এবং এটিএম ট্রানজেকশন ব্যবহারের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোতে পছন্দ নির্ধারণ করার সুবিধা তৈরি করে দিতে সভায় আলোচনা করা হয়। এছাড়া আলোচনায় বলা হয়, সিঙ্গেল পেমেন্ট অব ফেইলার সবসময়ই ঝুঁকিপূর্ণ। যেখানে পেমেন্ট ইকো সিস্টেমে মাল্টিপল ফল ব্যাক পছন্দ করতে পারলে ভাল।  
প্যানেল আলোচনায় বিশেষজ্ঞ, নীতি নির্ধারক, ব্যাংকিং খাতের কর্তা ব্যক্তিরা এবং দেশ ও বিদেশের বিভিন্ন কর্মপদ্ধতি নিয়ে আলোচনা করেন।  
ওয়াশিংটন ডিসি’র এফটিআই কনসালটিংয়ের পাবলিক পলিসি উপদেষ্টা টম ক্রফোর্ড গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এশিয়া প্যাসিফিক লিড এ্যাট বেটার দ্যান ক্যাশ এলায়েন্সের দিয়ান্নে রাজারত্মামও বৈঠকে বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন পিয়াল ইসলাম। বৈঠকে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এবিবি চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান, ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। সংবাদ বিজ্ঞপ্তি।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd