ঢাকা : মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৬ আগস্ট, ২০১৮ ২৩:৫৪:২৭আপডেট : ০১ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:১৩:৫৭
চা শ্রমিকদের মজুরি ১০২ টাকা নির্ধারণ
টাইমওয়াচ রিপোর্ট


 


চা বাগানের শ্রমিকরা নতুন মজুরি চুক্তি অনুযায়ী দৈনিক মজুরি পাবে ১০২ টাকা করে। এ ছাড়া শ্রমিকরা বছরে দুটি উৎসব ভাতা পাবে। এর পরিমাণ চার হাজার ৫৯০ টাকা। নতুন চুক্তিতে মজুরি ও বোনাস ২০১৭ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হবে। আসন্ন শারদীয় দুর্গাপূজার আগে ও পরে দুই কিস্তিতে বকেয়া টাকা পাবে শ্রমিকরা।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয় লেবার হাউস সূত্রে জানা যায়, গত ২০ আগস্ট সোমবার ঢাকায় চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশ চা সংসদের নেতাদের সঙ্গে চা শ্রমিক ইউনিয়ন নেতাদের নতুন মজুরি চুক্তি বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক হয়। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী চা বাগান মালিকপক্ষের সঙ্গে মজুরি নিয়ে নতুন চুক্তি হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, চা শ্রমিকরা ১০২ টাকা হারে দৈনিক মজুরি পাবে। মালিকপক্ষ ভবিষ্যতে পর্যায়ক্রমে চা শ্রমিকদের দৈনিক মজুরি বৃদ্ধির আশ্ব্বাস দেন।
রাম ভজন কৈরী আরো বলেন, মজুরি চুক্তিতে চা শ্রমিকরা বছরে দুটি উৎসব ভাতা পাবে চার হাজার ৫৯০ টাকা। তবে আসন্ন শারদীয় দুর্গাপূজার আগে ও পরে দুই কিস্তিতে ১ জানুয়ারি ২০১৭ সাল থেকে আগস্ট ২০১৮ পর্যন্ত বৃদ্ধি হওয়া বকেয়া মজুরি পাবে। চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশ চা সংসদের প্রতিনিধি জেম্স ফিনলে কম্পানির মহাব্যবস্থাপক (জিএম) জি এম শিবলী চা শ্রমিকদের সঙ্গে নতুন মজুরি চুক্তি ও উৎসব ভাতার সত্যতা নিশ্চিত করে বলেন, যেহেতু এ চুক্তি কার্যকর হবে ১ জানুয়ারি ২০১৭ সাল থেকে, সেহেতু পূজার আগে ও পরে দুই কিস্তিতে বকেয়া মজুরি ও ভাতা পাবে চা শ্রমিকরা।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd