ঢাকা : মঙ্গলবার, ০২ জুন ২০২০

সংবাদ শিরোনাম :

  • এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাশের হার ৮২.৮৭ ভাগ          গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের          করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফ ঘোষণা           দেশে গত ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক ৪০ জন মারা গেছেন          একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ প্রকৌশলীর বিকল্প নেই : রাষ্ট্রপতি
printer
প্রকাশ : ০৪ নভেম্বর, ২০১৮ ১৩:২৮:৫১
রোববারের জেএসসি-জেডিসি পরীক্ষা ৯ নভেম্বর
টাইমওয়াচ রিপোর্ট


 


অনিবার্য কারণে ৪ নভেম্বর রোববার অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসির) পরীক্ষা স্থগিত করা হয়েছে।
একই সঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত নবম শ্রেণি (ভোকেশনাল) এবং নবম শ্রেণি (দাখিল ভোকেশনাল) চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে।
শনিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এসব পরীক্ষা আগামী ৯ নভেম্বর শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের ডেপুটি প্রিন্সিপাল ইনফরমেশন অফিসার (ডিপিআইও) আফরাজুর রহমান জানান, মূলত রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশের ‘শুকরানা মাহফিল’অনুষ্ঠিত হবে। এদিন ঢাকাসহ সারা দেশের কওমি মাদ্রাসার কয়েক লাখ মানুষ সোহরাওয়ার্দী উদ্যানে জমায়েত হবে। সকাল ৬টা থেকে তারা আসা শুরু করবেন। ফলে শিক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে সমস্যা হতে পারে। যার কারণে এমন সিদ্ধান্ত।
রোববার সকাল ১০টা থেকে জেএসসিতে ইংরেজি, ইংরেজি প্রথম পত্র (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য) এবং জেডিসিতে আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। গত বৃহস্পতিবার (০১ নভেম্বর) শুরু হয় এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা। সারা দেশে এবার জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। এবার ছাত্রীর সংখ্যা বেড়েছে ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd