ঢাকা : শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

সংবাদ শিরোনাম :

  • নবম ওয়েজবোর্ড দ্রুত কার্যকর করা হবে : তথ্যমন্ত্রী          দুর্নীতি করলেই যথাযথ ব্যবস্থা : প্রধানমন্ত্রী          ডিএনসিসির উপ-নির্বাচনে বাধা নেই          ফের প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়          মিয়ানমার সংকট : শান্তিপূর্ণ সমাধান চায় জাতিসংঘ          ভারতে ৬ বছরেই নাগরিকত্ব পাবেন বাংলাদেশি অমুসলিমরা
printer
প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১৩:৩৬:৩৬
নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি



 
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সাফ জানিয়ে দিয়েছেন, ৩০ তারিখে নির্বাচনের তারিখ নির্ধারিত হয়েছে। এরপর আর নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই।
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মঙ্গলবার আগারগাঁয়ের নির্বাচন ভবনে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
 
কেন সুযোগ নেই তার ব্যাখ্যাও দেন সিইসি। তিনি বলেন, বর্তমান সংসদের মেয়াদপূর্তি হবে ২৮ জানুয়ারি। ৩০ ডিসেম্বর ভোট হলে নতুন সরকার গঠনের জন্য হাতে সময় থাকছে ২৯ দিন।
‘এই ২৯ দিন কিন্তু খুব বড় কোনো সময় না। নির্বাচনের যে ফলাফলগুলো আসবে সেগুলোর গেজেট করা, এই ৩০০ আসনের গেজেট করা কিন্তু যা-তা বিষয় না।’
তিনি বলেন, বর্তমান সংসদের মেয়াদপূর্তি হবে ২৮ জানুয়ারি আর ৩০ ডিসেম্বর ভোট হলে নতুন সরকার গঠনের জন্য হাতে সময় থাকছে ২৯ দিন। এ ২৯ দিন কিন্তু খুব বড় কোনো সময় না। নির্বাচনের যে ফলাফলগুলো আসবে সেগুলোর গেজেট করতে হবে, এ ৩০০ আসনের গেজেট করা কিন্তু যা-তা বিষয় না। এ জন্য সময় আর পেছানো সম্ভব নয়।
 
নির্বাচনের দিন ২৩ ডিসেম্বর থাকলেও গতকাল সিইসি বলেন, রাজনৈতিক দাবির পরিপ্রেক্ষিতে আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনেরে ভোটগ্রহণ হবে।
 
দুপুরে তারিখ পরিবর্তন করে পুনঃতফসিল ঘোষণা করেন তিনি।
 
নতুন তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের বিষয়টি পরে জানানো হবে।
 
আগের তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ১৯ নভেম্বর, বাছাইয়ের দিন ছিল ২২ নভেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর। আর ২৯ নভেম্বর প্রার্থিতা প্রত্যাহারের পর ৩০ নভেম্বর প্রতীক বরাদ্দ দিন ছিল।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd