ঢাকা : শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • সততার সাথে দায়িত্ব পালন করতে হবে : সিইসি          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৮ ১৩:৩২:২৭
নাম বদল হচ্ছে ট্যারিফ কমিশনের
টাইমওয়াচ রিপোর্ট


 


ব্যবসা-বাণিজ্যের প্রসারের সাথে সাথে বাংলাদেশ ট্যারিফ কমিশনের নাম বদল করে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ করতে একটি আইনের সংশোধন অনুমোদন করেছে মন্ত্রিসভা।
প্রধানমন্ত্রী শেষ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০১৮’-এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। নির্বাচনী তফসিল ঘোষণার পর এটি ছিল সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ১৯৭৩ সালে একটি রেজুলেশনের মাধ্যমে ট্যারিফ কমিশন শুরু করা হয়। পরে ১৯৯২ সালে প্রণীত আইনে কিছুটা সংশোধন করে নতুন আইন করা হচ্ছে। বাংলাদেশ ট্যারিফ কমিশনের সঙ্গে ‘ট্রেড’ শব্দটি যোগ করে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন’ নামকরণ করা হবে।
শফিউল আলম বলেন, পৃথিবীর অনেক দেশেই ট্রেডকে গুরুত্ব দেওয়া হয়েছে। ১৯৭৪ সালে যুক্তরাষ্ট্রের ট্যারিফ কমিশনের নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন করা হয়েছে। ডব্লিউটিও’র পরে যেহেতু ট্রেড অনেক বেশি বিস্তৃত এবং বাণিজ্যিক ক্ষেত্রে ট্রেডটি বেশি অগ্রসর এজন্য ‘ট্রেড’ শব্দ যোগ করা হয়েছে।
ব্যবসায়ী প্রতিনিধিরাও ট্যারিফ কমিশনের নামের সঙ্গে ট্রেড শব্দটি যোগ করতে দাবি করে আসছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি আরো বলেন, ওয়ার্ল্ড ট্রেড যে ট্রেন্ড্রে যাচ্ছে সেসব বিষয় এখানে সংযোজন করা হয়েছে। সংশোধিত আইনে অল্প কিছু বিষয় নতুন করে সংযোজন করা হয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd