ঢাকা : বুধবার, ২১ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০৯ ডিসেম্বর, ২০১৮ ১৫:৫৭:৩২
দুর্নীতির কারণে২-৩ শতাংশ প্রবৃদ্ধি কম হচ্ছে
টাইমওয়াচ রিপোর্ট


 


দুর্নীতির কারণে দেশের প্রবৃদ্ধি ২ থেকে ৩ শতাংশ কম হচ্ছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।
৯ ডিসেম্বর রোববার সকালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতির কারণে দেশের প্রবৃদ্ধি ২ থেকে ৩ শতাংশ কম হচ্ছে। তৃতীয় বিশ্বের দেশগুলোর উন্নয়নের প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। দুর্নীতি আমাদের মতো উন্নয়শীল দেশগুলোর শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন, বিচারিক ব্যবস্থা, সমৃদ্ধি, উন্নয়ন এমনকি গণতন্ত্রকেও ম্লান করে দেয়। দুর্নীতির বিরুদ্ধে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানে দুদকের চলমান অভিযানে দুর্নীতির কমছে। আমাদের এই অভিযান চলবে।
তিনি বলেন, আজ সকালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে ৯.৪৫ থেকে ১০টা পর্যন্ত সারা দেশে একযোগে মানববন্ধন করেছি। মূলত এর মাধ্যমে সমাজকে বার্তা দেওয়া সবাইকে দুর্নীতি বিরুদ্ধে সোচ্চার হতে হবে।
দুদক চেয়ারম্যান বলেন, আমরা কেউ ঘুষ দেব না, ঘুষ খাব না। সকলে মিলে অন্যায়ের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলি। আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলি। সকল শ্রেণি পেশাকে দুর্নীতিমুক্ত রাখতে দুদক কাজ করে যাচ্ছি।
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আজে রোববার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধন শেষে বাংলাদেশ শিল্পকালা  একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে ‘শিক্ষার্থী ও সততা সংঘের সমাবেশ’ শীর্ষক আলোচনা সভা হয়।
জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে এবারের প্রতিপাদ্য আসুন, উন্নয়ন শান্তি ও নিরাপত্তার স্বার্থে ঐক্যবদ্ধ হই।’ জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৬তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হচ্ছে।
দুদক ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশন (আনকাক) এর মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd