ঢাকা : সোমবার, ২৪ জুন ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ১৪ জানুয়ারি, ২০১৯ ১২:০৭:৩২আপডেট : ১৪ জানুয়ারি, ২০১৯ ১২:২৮:৫৬
যশোরে ২-৪ টাকায় মিষ্টি কুমড়া, ক্ষতিগ্রস্ত চাষীরা
এম এ রহিম, বেনাপোল


 


যশোরের শার্শাও বেনাপোলে বেড়েছে কুমড়ার চাষ। ফলন ভাল হলেও দাম না পেয়ে হতাশায় কৃষকেরা। ২ থেকে ৪ টাকায় বিক্রি হচ্ছে প্রতি কেজি কুমড়া। আসছে না ব্যাপারি। কুমড়ার চাহিদা ও দাম কম পেয়ে ক্ষতির মুখে চাষীরা।
জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনায় কীট নাশক ছাড়ায় বিষমুক্ক পদ্ধতিতে চাষ হয় (মিষ্টি কুমড়া)। সবজির চাহিদা মিটায় এ কুমড়া। তবে এবার কুমড়ার বাজারে ধ্বস নেমেছে। কোম্পানী ও ব্যাপারীরা না আসায় কুমড়ার দাম না পেয়ে অনেক চাষী জমিতেই কুমড়া পচিয়ে সার বানাচ্ছেন। পচে নষ্ট হচ্ছে হাজার হাজার টাকার কুমড়া। বেনাপোল সাদিপুর গ্রামের কৃষক ওলিয়ার রহমান ৩০ হাজার টাকা খরচ করে ২বিঘা জমিতে কুমড়া বিক্রি করেছেন ৩ হাজার টাকার। এমনি লোকসানের মুখে পড়েছে শার্শা উপজেলার কয়েক শত কৃষক।
চাষী-ওলিয়ার রহমানসহ-কৃষকেরা বলেন কুমড়ার প্রথম দিকে দাম ভাল থাকলেও বর্তমানে বিক্রি নেই। দাম দিচ্ছেন না আড়ৎদার ফড়িয়া ও পাইকারী খুচরা ব্যবসায়িরা। ফলে দাম পাচ্ছেন না তারা। অনেকে কুমড়ার চাষ ছেড়ে দিচ্ছেন বলে জানান তারা। সরকারের সৃদৃষ্টি কামনা করেন কুমড়া চাষীরা।
আগাম কুমড়ার দাম ভাল থাকলেও শীতে কুমড়ার চাহিদা কম থাকায় ক্রেতা কম। বাজারে খুচরা ৪/৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে কুমড়া। লাভ করছেন ফড়িয়ারা দাম পাচ্ছেনা কৃষকেরা-এমনটাই জানান ব্যাবসায়িরা।
শার্শা-উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল বলেন, শার্শা উপজেলায় তার্গেট অতিরিক্ত কুমড়ার চাষ হয়েছে। ১৭০ হেক্টর জমিতে কুমড়া চাষের লক্ষমাত্রা নিয়ে চাষ হয়েছে ১৯০ বিঘা। তবে কৃষকেরা বর্তমানে দাম কম পাওয়ায় আগাম কুমড়া চাষে পরামর্শ দিচ্ছেন কৃষি বিভাগ।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd