ঢাকা : বুধবার, ২১ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০১৯ ১৬:২৯:০২
শার্শায় অবাধে নিধন হচ্ছে সড়কের গাছ
এম এ রহিম, বেনাপোল


 


যশোরের শার্শা বেনাপোলে অবাধে নিধন করা হচ্ছে সড়কের গাছ। পরিবেশ পড়ছে হুমকির মুখে। এ যেন দেখার কেহ নেই। রাতে দিনে সমান তালে চলছে বৃক্ষ নিধন। উপজেলা বন কর্মকর্তার পদচারনা নেই সীমান্ত এলাকার সড়ক গুলোতে। স্থানীয় জন প্রতিনিধিরা রয়েছেন নির্বাক। সাদিপুর ঘিবা সড়ক-শার্শা-কাশিপুর সড়ক,বেনাপোল বাহাদুরপুর সড়ক,গোগা ও কায়বা সড়কের অধিকাংশ ফলজ ও বনজ বৃক্ষ নিধন করেই চলেছে সংঘবদ্ধ গাছ কাটা চক্রের সদস্যরা। এদিকে পরিবেশ ও সমাজ নিয়ে ভ্রাম্যমান মটর গাড়িতে জন সচেতনতা বাড়াচ্ছেন উদ্ভাবক ও পরিবেশ বিদ মিজানুর রহমান। দেশ শ্রেষ্ট্র উদ্ভাবক মিজানুর রহমান জোর দিয়েছেন জীব ও পরিবেশ রক্ষায়। গ্রাম গ্রামন্তরে শহরে নগরে চালাচ্ছেন প্রচারনা। করছেন বৃক্ষ রোপন। বিনামূল্যে সর্বসাধারনকে বিতারন করছেন ফলজ বনজ ও ঔষধি চারা। তিনি জীব ও পরিবেশ রক্ষায় গাছ লাগান পরিবেশ বাচান-গাছ আমার মা-আর এ গাছ কে যারা নিজ স্বার্থে ধ্বংশ করছে তারা নিজেদের পায়ে কুড়াল মারছে। পরিবেশ বাঁচলে বাচকে প্রানীকুল। একে রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি। নাভারন ফজিলাতুর নেছা মহিলা কলেজের প্রভাষক আসাদুজামান আসাদ বলেন,এক শ্রেনীর মানুষ সড়ক মহাসড়কের গাছ কেটে সাবাড় করছে। বিষয়টি উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে উত্থাপিত হলেও বন্ধ হয়নি। গন সচেতনতা বাড়ানোর পক্ষে মত দেন তিনি। ব্যাবসায়ি সফিয়ুর রহমান বলেন অনেক অনুনোমোদিত ইটের ভাটা ও স মিলে বিক্রি হচ্ছে এসব গাছ। প্রসাসনের নজরদারী   বাড়ানো হলে কমবে গাছ কাটা। রক্ষা পাবে পরিবেশ। ছায়াশিতল পরিবেশে হাটতে পারবে পথচারি।
এসব বিষয়ে উপজেলা নির্বাহি অফিসার সহ বন কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করলে বিষয়টি দেখা হবে বলে জানান তারা। তবে ইউপি চেয়ারম্যান ও কাউন্সিলরদের স্ব স্ব এলাকার গাছ রক্ষায় নজরদারী বাড়ানো সহ অভিযুক্তদের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দের প্রশাসনের কর্মকর্তারা।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd