ঢাকা : শনিবার, ২৩ মার্চ ২০১৯

সংবাদ শিরোনাম :

  • বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে          বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ফিলিপাইনের আরসিবিসির মামলা          দুর্নীতি করলেই যথাযথ ব্যবস্থা : প্রধানমন্ত্রী          মিয়ানমার সংকট : শান্তিপূর্ণ সমাধান চায় জাতিসংঘ
printer
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৫২:২১
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু
টাইমওয়াচ রিপোর্ট


 


দেশের ১০টি শিক্ষা বোর্ডে অধীনে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। ২ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।
এ বছর পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ১০ লাখ ৭০ হাজার ৪৪১ ছাত্র এবং ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী রয়েছে।
২০১৮ সালের তুলনায় এ বছর এক লাখ তিন হাজার ৪৩৪ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫।
দেশের ৮টি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। মাদরাসা শিক্ষা বোর্ডে তিন লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি ভোকেশনাল এক লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। এবার মোট কেন্দ্রের সংখ্যা তিন হাজার ৪৯৭ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এছাড়াও বিদেশি ৮টি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন্য পরীক্ষার্থী রয়েছে।
এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথম পত্র অনুষ্ঠিত হচ্ছে। মাদরাসা শিক্ষা বোর্ডের আওতায় প্রথম দিন কোরআন মাজিদ ও তাজবিদ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা তিন ঘণ্টা পরীক্ষা গ্রহণ চলবে।এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে এবার পরীক্ষা নেয়া হচ্ছে।
এছাড়াও সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদরাসা শিক্ষা বোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারও এসএসসি পরীক্ষা সকাল ১০ থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। এ ছাড়াও পরীক্ষার ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নেপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া (ছবি তোলা যায় না এমন ফোন) অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবেন না।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd