ঢাকা : বুধবার, ২০ নভেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • দ্বীপ ও চরাঞ্চলে পৌঁছাচ্ছে ইন্টারনেট          দুদকের মামলায় সম্রাটের ৬ দিনের রিমান্ড মঞ্জুর          এয়ার শো’তে যোগ দিতে দুবাইয়ে প্রধানমন্ত্রী           সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্পিকার          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২৬:৪৮
২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 


দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
১৭ ফেব্রুয়ারি রবিবার জাতীয় সংসদে সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রায় সাড়ে নয় হাজার আবেদন আমরা পেয়েছি। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে যারা ‘নির্ণায়ক মান’ পূরণে সমর্থ হয়েছে এমন দুই হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে যোগ্য বলে বেছে নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান এক বছরে না হলেও পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।
ডা. দীপু মনি বলেন, শিক্ষার গুণগতমান বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার দায়িত্বগ্রহণের পর এখন পর্যন্ত এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট স্বীকৃতিপ্রাপ্ত ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে ইতিমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামোও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়। এমপিওপ্রত্যাশী প্রতিষ্ঠান থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে।
যাচাই-বাছাইয়ে কোনো অনিয়ম হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যাচাই-বাছাই প্রক্রিয়াটি একেবারেই কম্পিউটারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে করা হয়েছে। কোনো অনিয়ম হয়নি। ইতিমধ্যে আমরা এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চালাচ্ছি। তাদের বরাদ্দের পরিপ্রেক্ষিতে পর্যায়ক্রমে আমরা বাছাইকৃত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করব।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd