ঢাকা : বুধবার, ১৭ জুলাই ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০১ মার্চ, ২০১৯ ২৩:১৭:৩৯আপডেট : ০১ মার্চ, ২০১৯ ২৩:৪১:৪৯
যন্ত্রশিল্পের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু
টাইমওয়াচ রিপোর্ট

ঢাকায় শুরু হলো তিনদিন ব্যাপী আন্তর্জাতিক যন্ত্রশিল্পের প্রদর্শনী ‘ইয়েলো পেইজেস’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয়বারের মতো এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ শুক্রবার সকাল প্রদর্শনীর উদ্বোধন করেন বর্তমান সংসদ সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

প্রদর্শনীতে নবায়নযোগ্য জ্বালানী, বৈদ্যুতিক সরঞ্জাম, নির্মাণ ও আবাসন সামগ্রি, প্লাস্টিকপণ্য, তৈরি পোশাক ও বস্ত্রখাতের যন্ত্রাংশ সরবরাহকারী ২০০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
‘বিশ্বমঞ্চে বাংলাদেশ’ স্লোগানে এ প্রদর্শনীর আয়োজক ‘ইয়োলো পেইজেস’। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠান ‘ইয়োলো পেইজেস’র ব্যবস্থাপনা পরিচালক এ. আই. এম হাসানুল মুজিব। এতে বিশেষ অতিথি হিসেবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, আম্বার গ্রুপের পরিচালক আক্তারুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, আগামী ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশের শক্তিশালী কাঠামো দাঁড় করাতে এ ধরণের দেশীয় শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনীর বিকল্প নেই। এর মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশি পণ্যের পরিচিত বাড়ছে। বিশ্বের উন্নত প্রযুক্তির ধারণা নিয়ে রফতানিমুখী পণ্যের বহুমুখীকরণ সম্ভব হচ্ছে। তাতে আমাদের দেশে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে এবং অর্থনীতির ভীতও শক্ত হচ্ছে। তাই আগামীতে এ ধরণের প্রদর্শনী আরো বড় পরিসরে করার প্রয়োজন আছে।
তিনি আরও বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনীতির পরিধি অনেক সম্প্রসারিত হয়েছে। এটাকে আরও বেগবান করতে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অর্থনীতির সবক্ষেত্রে ঘুষ ও দুর্ণীতি বন্ধ করতে হবে। স্বাধীনতা বিরোধী শক্তিকে বর্জন করতে হবে। সে জন্য ব্যবসায়ী ও রাজনীতিবীদ সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি ব্যবসা-বাণিজ্য। আর সেই ব্যবসা বাণিজ্যকে ত্বরাণ্বিত করছে ‘ইয়েলো পেইজেস’ নামক এ ধরণের আন্তর্জাতিক প্রদর্শনী। তাই দেশের অর্থনীতির প্রবৃদ্ধির বিবেচনায় ইয়োলো পেইজেস ও আজকের শুরু এ প্রদর্শনীর সাফল্য কামনা করছি।
‘ইয়োলো পেইজেস’র ব্যবস্থাপনা পরিচালক এ. আই. এম হাসানুল মুজিব বলেন, আন্তর্জাতিক মুক্তবাজার অর্থনীতির এ যুগে দিনদিন ব্যবসা-বাণিজ্যে প্রতিযোগিতা বাড়ছে। বাংলাদেশ সে প্রতিযোগিতায় সামনের দিকে এগিয়ে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্যে আমাদের সে প্রতিযোগি সক্ষমতা আরো বাড়াতে এ ধরণের প্রদর্শনী দেশীয় শিল্প উদ্যোক্তাদের নতুন নতুন ধারণা দিবে। এ প্রদর্শনীতে অংশ নেওয়া উদ্যোক্তা, ক্রেতা ও দর্শনার্থীরা ব্যবসায়ীকভাবে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবে। যা ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার অগ্রযাত্রাকে ত্বরান্বিত করবে।
তিনি জানান, প্রদর্শনী সবার জন্য উম্মুক্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। আগামী রোববার পর্যন্ত প্রদর্শনী চলবে।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd