ঢাকা : সোমবার, ২৬ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ৩১ মার্চ, ২০১৯ ১৭:৩০:০৩আপডেট : ৩১ মার্চ, ২০১৯ ১৭:৪০:৩০
জীবন হুমকিমূলক ব্যবসা নগর কর্তৃপক্ষ এলাউ করবে না
টাইমওয়াচ রিপোর্ট


 


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন,  ব্যবসার প্রসার ঘটুক, সেটা আমরাও চাই। ব্যবসা হবে জীবনের জন্য। কিন্তু জীবনহানি ঘটে, জীবন হুমকির মুখে পড়ে, এমন ব্যবসা নগর কর্তৃপক্ষ কোনোভাবেই এলাউ করবে না।
৩১ মার্চ রোববার দুপুরে স্টেট ইউনিভার্সিটির উদ্যোগে কলাবাগানে ‘ফায়ার হ্যাজার্ড, সেফ ম্যানেজমেন্ট, চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় এ এসব কথা বলেন।
মেয়র বলেন, ব্যবসায়ীদের অগ্নি প্রতিরোধে সচেতন হতে হবে। অগ্নিনির্বাপণের সকল ব্যবস্থা রাখতে হবে, যাতে আগুন লাগার প্রথম ১৫ মিনিটে এটি নিয়ন্ত্রণ করা যায়। এর ফলে প্রাণহানি ও সম্পদহানি বহুলাংশে কমে আসবে।
তিনি আরো বলেন, দ্রুত বিকাশমান অর্থনৈতিক কর্মকাণ্ড, জনসংখ্যার আধিক্য এবং ভৌত অবকাঠামোর উন্নয়নের সাথে তাল মিলিয়ে সেবা সংস্থাগুলোর প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়েনি। তাই নগর ব্যবস্থাপনায় নানা ঘাটতি দৃশ্যমান হচ্ছে।
মেয়র সাঈদ খোকন বলেন, নাগরিক জীবনে অনভ্যস্ত অসংখ্য মানুষ প্রতিদিন জীবিকার তাগিদে এ নগরীতে আসছে। এসব মানুষের সচেতনতা না থাকাটাই স্বাভাবিক। তবে শহুরে শিক্ষিত মানুষের মধ্যেও এটির অভাব পরিলক্ষিত হয়। তাই, এদের পাশাপাশি আমাদের সকলের জন্যই সড়ক দুর্ঘটনা/অগ্নি দুর্ঘটনার মতো পরিস্থিতি মোকাবিলায় সচেতনতা অত্যন্ত প্রয়োজন। সামান্য সচেতন হলেই সড়ক ও অগ্নি দুর্ঘটনায় প্রাণহানি ও সম্পদহানি থেকে রক্ষা পাওয়া সম্ভব।
স্টেট ইউনির্ভাসিটির উপাচার্য ড. সাঈদ সালামের সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় মুহাম্মদ জাহাঙ্গীর, নাসরিন হোসেন নুপুর, ডা. এস এম জি কিবরিয়া, এম আনছার হোসেন, ড. আহসান হাবিব, আরিফ হোসেন, মেজর শাকিল, অধ্যাপক শামসুল ওয়ারেশ, অধ্যাপক রুবায়েত ফেরদৌস প্রমুখ আলোচনায় অংশ নেন।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd