ঢাকা : বুধবার, ২০ নভেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • দ্বীপ ও চরাঞ্চলে পৌঁছাচ্ছে ইন্টারনেট          দুদকের মামলায় সম্রাটের ৬ দিনের রিমান্ড মঞ্জুর          এয়ার শো’তে যোগ দিতে দুবাইয়ে প্রধানমন্ত্রী           সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্পিকার          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ৩১ মার্চ, ২০১৯ ১৭:৫৬:৪০
৬৫ বছরের ওপরে চুক্তিভিত্তিক নিয়োগ নয়
টাইমওয়াচ রিপোর্ট


 


ব্যাংকের মত এখন থেকে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে ৬৫ বছর বয়স পার হওয়া কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে না। তবে প্রতিষ্ঠান যদি প্রয়োজন মনে করে তাহলে পরামর্শক বা উপদেষ্টা পদে ৬৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিকে চুক্তিভিত্তিক বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে।
বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ গত ২৮ মার্চ এ-সংক্রান্ত সার্কুলার জারি করে।
আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানে ৬৫ বছর অতিক্রম করা কোনো ব্যক্তি চুক্তিভিত্তিক পদে বহাল থাকতে পারবেন না। তবে পরামর্শক বা উপদেষ্টা পদে বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের ঊর্ধ্বের কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ অথবা বহাল রাখা যাবে।
আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের অবসরের বয়সসীমা প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর গ্রহণের বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রযোজ্য অবসরের বয়স বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে অন্য সব আর্থিক প্রতিষ্ঠান তাদের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর গ্রহণের বয়স-সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবে।
বর্তমানে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের চাকরিতে অবসরে যাওয়ার বয়স ৫৯ বছর।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd