ঢাকা : সোমবার, ২৬ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০১ এপ্রিল, ২০১৯ ১৭:৫৭:১১
নীলফামারীতে খাল খনন শুরু
নীলফামারী সংবাদদাতা


 


বন্যার কবল থেকে ফসল রক্ষা ও শুস্ক মৌসুমে সেচ প্রদানের লক্ষে নীলফামারীর বিভিন্ন খাল পুনঃখনন শুরু করেছে বাংলাদেশ কৃষি করপোরেশন (বিএডিসি)। খালশুলোর খনন কাজ সম্পন্ন হলে খাল সংলগ্ন এলাকার শতশত কৃষক উপকৃত হবেন বলে জানা গেছে।
শনিবার নীলফামারী সদর উপজেলার গোড়গ্রাম ইউনিয়নের ধোপাডাঙ্গা খালটির ৪ দশমিক ৮ কিলোমিটার পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গোড়গ্রাম ইউপি চেয়ারম্যান রেয়াজুল ইসলাম, বিএডিসি’র নীলফামারী জোনের  সহকার প্রকৌশলী মোসফিকুর রহমান, ঠিকাদারী প্রতিষ্ঠান  মেসার্স ফারুক ট্রেডাসের প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন প্রমূখ।  
এর আগে একই উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের সিংগীমারী ও চড়াইখোলা ইউনিয়নের বাকডোগড়া  খাল পুনঃখনন শুরু করা হয়। শক্তিশালী ভেকু (মাটি কাটা) মেশিন দিয়ে খাল গুলোর খনন কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে ।গোড়গ্রাম ইউনিয়নের নিজপাড়া গ্রামের কৃষক মহুবার রহমান ,আব্দুল মালেক, সিংগীমারী গ্রামের মোতালেব হোসেন , সবুর আলীসহ অনেক কৃষক জানান দীর্ঘদিন ধরে খালগুলো সংস্কারের অভাবে ভরাট হয়ে গেছে। বন্যার সময় খালগুলো দিয়ে পানি নিস্কাসন না হওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়। আর শুস্ক মৌসুমে খালগুলো থেকে এক ফোঁটা পানিও পাওয়া যায় না। কৃষকরা জানান খালগুলো খনন হলে তারা বর্ষা ও শুস্ক দু’মৌসুমেই উপকৃত হবেন।কৃষি করপোরেশন নীলফামারী জোনের সহকারী প্রকৌশলী মোসফিকুর রহমান জানান খালগুলোর খনন কাজ সম্পন্ন হলে কৃষকের পাশাপাশি ওইসব এলাকার জেলে পরিবারগুলোও উপকৃত হবেন।পর্যায়ক্রমে নীলফামারী জেলার সকল খাল খনন করা হবে  বলে তিনি জানান।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd