ঢাকা : মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ০৯ এপ্রিল, ২০১৯ ১৮:৩৬:৪২
নাইজেরিয়ার বাণিজ্য মেলায় শ্রেষ্ঠ স্টল বাংলাদেশের
টাইমওয়াচ ডেস্ক


 


নাইজেরিয়ার ʿকাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়ে শ্রেষ্ঠ বিদেশি স্টলের পুরস্কার পেয়েছে বাংলাদেশ।
৯ এপ্রিল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
নাইজেরিয়ায় এই মেলায় এবার প্রথমবারের মতো সক্রিয়ভাবে অংশগ্রহণ করে বাংলাদেশ হাইকমিশন। গত ২৯ মার্চ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা। মেলা চলে ৭ এপ্রিল পর্যন্ত। অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান ছাড়াও অন্যান্য দেশের কূটনীতিক এবং মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বর্তমান সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’-কে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের স্টলে দেশের নানাবিধ রফতানি পণ্য স্থান পায়। সমাপনী দিনে বাংলাদেশ স্টলকে ʿশ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী হিসেবে ক্রেস্ট দেয় মেলার পরিচালনা কমিটি ও প্রধান পৃষ্ঠপোষক আবিদু ইয়াজিদ ওওএন।
বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো হয় বাংলাদেশের স্টল। এতে তৈরি পোশাক ও নিটওয়্যার, সিরামিক, ওষুধ, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইনসামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিকসামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশিকাঁথা ইত্যাদি স্থান পায়।
রফতানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার ওপর বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একই সঙ্গে প্রামাণ্যচিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নাইজেরিয়ায় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে রফতানিযোগ্য পণ্যের সম্ভার নিয়ে শিগগিরই একটি ʿকমার্শিয়াল ডিসপ্লে সেন্টার’ আবুজায় চালু করতে যাচ্ছে বাংলাদেশ হাইকমিশন ।
উল্লেখ্য, ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd