ঢাকা : সোমবার, ২২ জুলাই ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৭ এপ্রিল, ২০১৯ ১৬:২৩:২৯আপডেট : ২৮ এপ্রিল, ২০১৯ ১৬:৪৪:৫৯
আইইউবিএটির ইনস্টিটিউট অফ এসডিজি স্টাডিজ সেন্টার উদ্বোধন


 


যোগ্যতাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চ শিক্ষার নিশ্চয়তা –প্রয়োজনে  মেধাবী তবে অস্বচ্ছলদের জন্য  অর্থায়ন’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) উদ্বোধন করা হল ইনস্টিটিউট অফ এসডিজি স্টাডিজ (আই আই এস এস)। ২৫ বুধবার এপ্রিল আইইউবিএটির  কনফারেন্স রুমে (আই আই এস এস)সেন্টারের উদ্বোধন করেন  উপাচার্য অধ্যাপক ড.আব্দুর রব।
আই আই এস এস এর লক্ষ্য হল উপযুক্ত মানব সম্পদের বিকাশ  করা যাতে করে বাংলাদেশ খুব  সহজেই জাতিসংঘ নির্ধারিত শিক্ষা ক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের নির্ধারিত টার্গেট সফলভাবে বাস্তবায়ন করতে পারে।
এসডিজি লক্ষ্য অর্জনে আইইউবিএটি ব্যাপক কর্মপরিকল্পনা নিয়েছে। আইইউবিএটির সার্বিক লক্ষ্য হচ্ছে উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ, পরামর্শ ও দিকনির্দেশনার মাধ্যমে মানব সম্পদ উন্নয়ন ও জ্ঞান চর্চার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করা। দেশের প্রত্যেকটি গ্রাম থেকে অন্তত পক্ষে একজন গ্র্যাজুয়েট বানানোর মহৎ পরিকল্পনা নিয়ে ১৯৯১ সালে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক  ও আইবিএর সাবেক পরিচালক  শিক্ষাবিদ প্রফেসর ড. এম আলিমউল্যা মিয়ান  আইইউবিএটি প্রতিষ্ঠা করেন।তিনি পরিবেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ১৯৯৯ সালে সেন্টার ফর গ্লোবাল এনভাইরনমেন্ট কালচার প্রতিষ্ঠা করেন। বর্তমানে  বিশ্ববিদ্যালয়টিতে ‘আলিমউল্যা মিয়ান’ রিসার্চ সেন্টারের উদ্যেগে কৃষি,প্রকৌশল -প্রযুক্তি এবং ব্যবসায়ের নানা ধরনের গবেষণার কাজ  হয়ে থাকে। শিক্ষার একটি প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করেছে আইইউবিএটি শিক্ষার ক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দৃষ্টান্ত হয়ে থাকবে।
আইইউবিএটির ইনস্টিটিউট অফ এসডিজি স্টাডিজ সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড.আব্দুর রব বলেন, জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়নে আইইউবিএটির রয়েছে  দীর্ঘমেয়াদী কাজের পরিকল্পনা।আইইউবিএটির প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষার  গুণগত মানের উন্নয়ন করে যাচ্ছে । আমরা শিক্ষার মান আরও উন্নত করতে কাজ করে যাচ্ছি,যাতে নতুন প্রজন্ম বিশ্বে নিজেদের স্থান করে নিতে পারে। তিনি বলেন,আইইউবিএটি উচ্চ শিক্ষায় সর্বদাই গুরুত্ব দিয়ে থাকে নারী শিক্ষার অগ্রগতি ও তাদের ক্ষমতায়ন আইউবিএটির জন্য  বড় সাফল্য।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইউবিএটির উপ উপাচার্য অধ্যাপক ড. হামিদা আখতার বেগম, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস, পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনারেল ড. মো. জাহিদ হোসেন (অব.),আইকিউসি এর পরিচালক ড. খন্দকার সাইফ উদ্দিন, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. শহীদুল্লাহ মিয়া , অধ্যাপক এম এ হান্নান,ড. মজিবুর রহমান খান সহ  অন্যান্য অধ্যাপকগণ। সংবাদ বিজ্ঞপ্তি।

printer
সর্বশেষ সংবাদ
শিক্ষা পাতার আরো খবর

Developed by orangebd