ঢাকা : মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পণ্য মজুদ আছে, রমজানে পণ্যের দাম বাড়বে না : বাণিজ্যমন্ত্রী          বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনতে চায় সরকার          অর্থনৈতিক উন্নয়নে সব ব্যবস্থা নিয়েছি : প্রধানমন্ত্রী          বনাঞ্চলের গাছ কাটার ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ১৩:২৩:৩৯
বদলগাছীতে পাট চাষের বাম্পার ফলনের সম্ভাবনা
বদলগাছী (নওগাঁ) সংবাদদাতা


 


চলতি মৌসুমে নওগাঁর বদলগাছীতে পাটচাষের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও এবার পাটের ফলনে কৃষকের মুখে হাসির ঝিলিক লক্ষ্য করা যাচ্ছে।  আবহাওয়া ভালো থাকায় ভালো ফলন নিয়ে আশাবাদী কৃষি বিভাগের কর্মকর্তা ও পাটচাষীরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপÍর সূত্রে জানা যায়, এবার দেশীয় জাতের ৫০ হেক্টর, তোষা জাতের ২৩৪০ হেক্টর জমিতে পাটচাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু অর্জিত পাট চাষের পরিমাণ দেশীয় জাতের ৩০ হেক্টর ও তোষা জাতের ১৫২০ হেক্টর।
সরেজমিনে তথ্য সংগ্রহকালে জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়ন বদলগাছী সদর, বালুভরা, কোলা, মিঠাপুর মথুরাপুর, পাহাড়পুর, বিলাসবাড়ী ও আধাইপুর ইউনিয়নের মাঠগুলো পাটের চারা সবুজ আভা ছড়াচ্ছে। বিভিন্ন বয়সের পাটচারাগুলো সবুজ বাতাসে দোল খাচ্ছে। উপজেলার তেজাপাড়া গ্রামের কৃষক মোঃ রেজাউল ইসলাম, রমজান আলী, নুরনবীসহ অনেক কৃষক জানান, এবার পাটের ফলন ভালো হলেও পাট পঁচানোর পর্যাপ্ত জায়গা না থাকায় তারা শঙ্কিত। দামও ভালো পাবেন বলে তারা আশাবাদী।
উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবার পাটচাষের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd