ঢাকা : শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পবিত্র আশুরা ১০ সেপ্টেম্বর          ডিএসসিসির ৩,৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান          এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ০১ জুলাই, ২০১৯ ১৪:২৭:৩০আপডেট : ০২ জুলাই, ২০১৯ ১৩:২৪:৩৭
কোমর ব্যথা ও ফিজিওথেরাপি
প্রফেসর ডা. আলতাফ সরকার

 

বৈশ্বিক জনগোষ্ঠীর মধ্যে কোমর ব্যথা একটি অতি গুরুত্বপূর্ণ সমস্যা । বিভিন্ন গবেষনায় দেখা গেছে বাংলাদেশের প্রায় ৬৪.৮% মানুষ, ভারতের ১৯.৮%, নেপালের ৬৯.৫, পাকিস্থানের ৪০.৬, শ্রীলংঙ্কার  ৩৬.২ মানুষ কোমর ব্যথায় ভুগে থাকেন (ref: www.dovepress.com). কোমর ব্যথার কারনে কর্মজীবি মানুষ প্রায়ই কর্মস্থলে অনুপস্থিত থাকেন। সে জন্য বার্ষিক আয় হ্রাস পায় এবং কাজের সময়ের ক্ষতি হয়। বশিষেজ্ঞরে পরামর্শ নিতে যাওয়া রুগীদের মধ্যে কোমর ব্যথার রুগী অনেক বেশী। তেমনি একজন রুগী জনাব মোঃ জাহেদ আহমেদ। বয়স ৪০ বছর, থাকেন সিলেটের মৌলভীবাজারে। তিনি মোটর বাইক শো- রুমে চাকুরি করেন। তার কোমর ব্যথা ১৫ মাস যাবৎ। তার ব্যথা সবসময়  থাকে যেমন বসা, দাঁড়ানো, হাটা সব অবস্থানেই ব্যথা থাকে। মাঝে মাঝে ব্যথা পায়ের গোঁড়ালিতেও আসে।
জনাব জাহেদ আহমেদের ফিজিক্যাল এক্সামিনেশনে দেখা গেছে সামনের দিকে কোমর ঝুঁকালে কোমর ও পায়ের পেছনের মাংসপেশীতে  টান লাগে। হাঁটু সোজা রেখে পা ২২ ইঞ্চি উঠাতে পারে। দু- হাঁটু ভাজ করে কোমরের দিকে টানলে ব্যথা পায়। এছাড়াও হাঁচি কাঁশিতেও কোমরে ব্যথা পায়। পাইরিফরমিস মাংশপেশীতে ও ব্যথা পায়। জনাব জাহিদের এক্সরে পরীক্ষায় দেখা যায়, তার কোমরের লাম্বার লর্ডোটিক কার্ভেচার কমে গেছে, মাংসপেশী দুর্বল। এমতাবস্থায় জনাব জাহেদের কোমর ব্যথা ও ফিজিওথেরাপি
প্রয়োজন সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা। এক্ষেত্রে ফিজিওথেরাপিউটিক মোডালিটিস যেমন আল্ট্রাসাউন্ডথেরাপি, লেজার থেরাপি ও গরম শেঁক প্রয়োজন। যেহেতু মি: জাহেদের কোমরের মাংসপেশী দুর্বল সেহুতু স্ট্রেচিং, স্ট্রেনদেনিং ও স্ট্যাবিলাইজেশন এক্সারসাইজ খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও পাইরিফরমিস মাংসপেশীর কষ্টের জন্য প্রয়োজন বিশেষায়িত পাইরিফরমিস স্ট্রেচিং, স্ট্রেনদেনিং এবং সায়াটিক নার্ভের স্ট্রেচিং ও ফ্লোসিং এক্সারসাইজ। কোমরের ও পাইরিফরমিস মাসলে মায়োফেসিয়াল রিলিজ, আলট্রাসাউন্ড, লেজার, গরম এবং ঠান্ডা শেঁক প্রয়োজন। সবচেয়ে গুরুত্বপূর্ন হল স্ট্রেচিং ও স্ট্রেনদেনিং এক্সারসাইজ। এছাড়াও খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনতে হবে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। এমন অনেক খাবার আছে যে খাবার গুলো ব্যথা কমায় সেই  খাবার গুলো খাবেন। যেমন মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) ব্যথা নিরাময়ে কিছু প্রাকৃতিক ঔষধের কথা বলেছেন যেমনঃ মধু (ব্যথার স্থানে মধুর সাথে ভিনেগার মিশিয়ে মাখালে ব্যথা কমে) খেজুর, কালো জিরা, ওলিভ অয়েল, তরমুজ ইত্যাদি খাবার ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও লাল আটার রুটি, লাল চালের ভাত খান, প্রচুর পানি পান করুন। গরু, খাসী এবং মহিষের মাংস খাবেন না। প্রতিদিন ৩০ মিনিট গাঁয়ে রোদ লাগান। ধূমপান বর্জন করুন।
 
এক্সারসাইজ অনেক প্রকার অসুস্থতার কষ্ট থেকে সুস্থ থাকতে সাহায্য করে। এক্সারসাইজ ইজ মেডিসিন ফর টুডে এন্ড টুমোরো। এক্সারসাইজ শরীরের রক্ত সঞ্চালন বাড়ায়, নিয়মিত এক্সারসাইজ হাঁড়ের ডেনসিটি বাড়িয়ে জয়েন্টের সাথে সম্পকৃত বিভিন্ন সমস্যা প্রতিরোধ করে। এক গবেষনায় বলা হয়েছে যাদের বয়স ৬০ এর উপরে তারা যদি সপ্তাহে ৫দিন ৩০মিনিট রেগুলার এক্সারসাইজ করে তাহলে বছরে যে টাকা তিনি চিকিৎসার জন্য ব্যয় করে তা অনেকাংশে কমে যাবে। এছাড়াও ব্যায়াম ডিপ্রেশন কমিয়ে মানসিক প্রশান্তি এনে দেয়। সুতরাং নিয়মিত এক্সারসাইজ করুন, সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা নিন এবং কোমর ব্যথার কষ্ট থেকে মুক্ত থাকুন।
প্রফেসর ডা. আলতাফ সরকার
মাস্কুলোস্কেলিটাল ডিজঅর্ডারস বিশেষজ্ঞ
লেজার ফিজিওথেরাপি সেন্টার
৪৪/৮, পশ্চিম পান্থপথ, ঢাকা। ০১৭৬৫ ৬৬৮৮৪৬

printer
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও জীবন পাতার আরো খবর

Developed by orangebd