ঢাকা : বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • দ্বীপ ও চরাঞ্চলে পৌঁছাচ্ছে ইন্টারনেট          দুদকের মামলায় সম্রাটের ৬ দিনের রিমান্ড মঞ্জুর          এয়ার শো’তে যোগ দিতে দুবাইয়ে প্রধানমন্ত্রী           সরকারি ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্পিকার          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ০৪ জুলাই, ২০১৯ ১৮:৩৭:৪৯
শেষ হলো সহজের মোটরসাইকেল চালকদের নিরাপদ সড়ক নিয়ে প্রশিক্ষণ


 


সড়ক দুর্ঘটনা রোধে সহজ ও ব্র্যাক ড্রাইভিং স্কুলের (বিডিএস) আয়োজনে মোটরসাইকেল চালকদের নিয়ে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির শেষ হলো আজ। গত ১ জুলাই থেকে ৪ জুলাই রাজধানীর আশকোনায় ব্র্যাকের রোড সেফটি ট্রেইনিং ভেন্যুতে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষণ উপকরণসহ কারিগরি সহায়তাদানে কাজ করে দিল্লি ভিত্তিক ইন্দো-অস্ট্রিয়ান সংস্থা হিউবার্ট এবনার (এইচই)-ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।
নিরাপদ সড়ক নিয়ে এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করলো সহজ। এবারের প্রশিক্ষণে সহজের ১০০ মোটরসাইকেল চালক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে চালকদের নিরাপদভাবে মোটরসাইকেল চালানোর ওপর গুরুত্বারোপ করা হয়। একইসাথে চালকদের আত্মরক্ষামূলক ও নিরাপদ ড্রাইভিং- এ ইতিবাচক মনোভাব ও আচরণের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। সড়ক দুর্ঘটনা ও পরিবহন খরচ কমিয়ে আনতে এ বিষয়গুলোর বিশেষ ভূমিকা রয়েছে।
প্রশিক্ষণের বিষয়াবলীর মধ্যে ছিলো নিরাপদ সড়ক নিয়ে ধারণা, চালকদের মনোভাব ও আচরণ, চালনার সঠিক উপায়, নাগরিক দায়িত্ব, ট্র্যাফিক সাইন ও সিগন্যাল এবং আত্মরক্ষামূলক চালনা যার মধ্যে ছিলো লেন ডিসিপ্লিন ও ড্রাইভিং, নিরাপদ দূরত্ব বজায় রাখা, নিরাপদে ওভারটেক করা ও চালানোর গতি। এছাড়াও, এ প্রশিক্ষণ কর্মসূচিতে পরিবেশবান্ধব গাড়ি চালনা, চালকের ভূমিকা ও দায়িত্ববোধ, ট্র্যাফিক আইন: প্রয়োজনীয় কাগজপত্র সহ অন্যান্য করণীয় ও বর্জনীয় সম্পর্কে অবহিত করা হয়।
প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা কতোটুকু লাভবান হলো তা মূল্যায়নে এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের নিয়ে যুক্তরাজ্যের ড্রাইভিং স্ট্যান্ডার্ড অথোরিটির (ডিএসএ) প্রশিক্ষণ মূল্যায়ন উপকরণের সহায়তায় ক্লাসরুম ভিত্তিক প্রি ও পোস্ট সেশনও অনুষ্ঠিত হয়।
এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন নিয়ে সহজের বিপণন পরিচালক শেজামী খলিল বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে আমাদের সবাইকে একসাথে এগিয়ে আসতে হবে। যার যার জায়গা থেকে এ নিয়ে কাজ করতে হবে। সমাজ ও দেশের প্রতি অঙ্গীকারাবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে সহজ মোটরসাইকেল চালকদের সচেতন ও প্রশিক্ষিত করে তুলতে ব্র্যাকের যৌথ সহযোগিতায় এ উদ্যোগ গ্রহণ করেছে। আমরা মনে করি, চালক যদি সচেতন ও প্রশিক্ষিত হয়ে ওঠেন তাহলে দুর্ঘটনা অনেক হ্রাস পাবে।’
প্রশিক্ষণ শেষে এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়। উল্লেখ্য, সড়ক দুর্ঘটনা রোধে এর আগেও সহজ নানা উদ্যোগ গ্রহণ করেছে। যার মধ্যে উল্লেখযোগ্য ছিলো চালকদের জন্য সায়দাবাদে বিনামূল্যে চোখ পরীক্ষা ক্যাম্পের আয়োজন। সংবাদ বিজ্ঞপ্তি।

printer
সর্বশেষ সংবাদ
ব্যাংক-বীমা পাতার আরো খবর

Developed by orangebd