ঢাকা : রোববার, ২৫ আগস্ট ২০১৯

সংবাদ শিরোনাম :

  • ডেঙ্গু এখনো নিয়ন্ত্রণের বাইরে : কাদের          ঈদে হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ          নবম ওয়েজ বোর্ডের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা           বন্দরসমূহের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত          দেশের সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে
printer
প্রকাশ : ২৫ জুলাই, ২০১৯ ১৪:৩৭:৪২আপডেট : ২৫ জুলাই, ২০১৯ ১৮:৪০:৪১
ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে আইবিএফবি মেধাভিত্তিক কাজ করছে
টাইমওয়াচ রিপোর্ট



বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেছেন, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সুদূরপ্রসারী পথে এগিয়ে নিতে আইবিএফবি যে মেধাভিত্তিক কাজ করছে তা অত্যন্ত প্রশংসনীয়।
২৫ জুলাই রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)-এর ১৪তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
তিনি বলেন, চীন-আমেরিকা বৈরিতার কারণে আমাদের ব্যবসা-বাণিজ্যে সুফল আসবে বলে প্রতিয়মান হয়। এ সুফল কাজে লাগানোর জন্য আইবিএফবি ব্যবসায়ীদেরকে উৎসাহিত করবে এ আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ব্যবসা প্রসারের জন্য যা কিছুর প্রয়োজন সরকার তা করছে এবং করবে। তিনি ব্যবসায়ী কমিউনিটিকে একসঙ্গে কাজ করা আহ্বান জানান।
সম্মেলনের বক্তা হিসেবে পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের গবেষণা পরিচালক ড: এমএ রাজ্জাক বক্তব্য উপস্থাপন করেন। বিশেষ অতিথি হিসেবে এফবসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম,  ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিDটেরি আবাসিক প্রোগ্রাম পরিচালক জিওফ্রে ম্যাকডোনাল্ড, পিএইচডি, এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)  এর মিশনের প্রধান জিয়িরি গিগৌরি বক্তব্য রাখেন।
আইবিএফবির প্রেসিডেন্ট বলেন, আইবিএফবি একটি অলাভজনক এবং অ-রাজনৈতিক ব্যবসা ফোরাম যা সারা দেশে এবং বিদেশে ব্যবসা নেতাদের সমৃদ্ধ ও জ্ঞান ভিত্তিক ব্যক্তি সহ গঠিত। আইবিএফবি একটি গবেষণা এবং এডভোকেসি ভিত্তিক দেশব্যাপী বাণিজ্য সংস্থা যা দেশের ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরির জন্য কঠোর পরিশ্রম করছে। অতীতে, আইবিএফবি বিভিন্ন ক্রসকুটিং ব্যবসায় এবং ওয়ান স্টপ সার্ভিস আইন, বাংলাদেশী উদ্যোক্তাদের দ্বারা বিদেশী বিনিয়োগ, জাহাজ নির্মাণ শিল্প, আয়কর আইনের জটিলতা এবং এর সরলীকরণ ইত্যাদি বিষয়ে ত্রিশ গবেষণা ও এডভোকেসি কাজ করেছে। আইবিএফবি এছাড়াও ভুটান, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, মায়ানমার, আমেরিকা, কোরিয়া ইত্যাদি বিভিন্ন দেশে বিভিন্ন ব্যবসায়িক প্রতিনিধিদল পাঠিয়েছে| ২০১২ সালে চট্টগ্রামে আইবিএফবির প্রথম শাখা অফিস প্রতিষ্ঠা করে। আমরা দেশের অন্যান্য মহানগর শহরে এবং বিদেশেও গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলিতে আরও শাখা অফিস স্থাপন করার জন্য উন্মুখ। বেসরকারি খাতকে উন্নয়নশীল অর্থনীতিতে, অর্থনৈতিক উন্নয়নের ইঞ্জিন হিসেবে বিবেচনা করা হয়। আইবিএফবি ৮ শতাংশেরও বেশি হার অর্জনের জন্য জ্বালানি ও যোগাযোগ খাতের বিনিয়োগকে অত্যন্ত মূল্যবান বলে মনে করে, যদিও তা অসম্ভব। গত বছরের এফডিআই বৃদ্ধির ফলে বিদেশি বিনিয়োগকারীদের আস্থা প্রমাণিত হয়েছে।
 
২০১৯-২০ মেয়াদে পরিচালনা পর্ষদের ৪ জন পরিচালক নির্বাচন করা হয়। আনোয়ার শহীদ, ব্যবস্থাপনা পরিচালক, শিমেক্স ইন্টারন্যাশনাল লি:, মিসেস তৌহিদা সুলতানা, ব্যবস্থাপনা পরিচালক, অ্যাডভান্স হোমস প্রা: লিমিটেড, সৈয়দ এনামুল হক মুরাদ, ব্যবস্থাপনা পরিচালক,সানিয়ান ফ্যাশনস লি: Ges ইঞ্জিনিয়ার মো: হাসান মাহমুদ বাবু, ব্যবস্থাপনা পরিচালক,অ্যাগ্রো ইন্টারন্যাশনাল ও কনসালটেন্টস লি: প্রথমবারের মতো আইবিএফবি'র পরিচালনা পর্ষদের পরিচালক নির্বাচিত হন।
মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী , ব্যবস্থাপনা পরিচালক,লঙ্কাবাংলা সিকিউরিটিজ লি:, আজিজুল হক, পরিচালক, মেসার্স আজিজুল হক; মো: মজিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, রানার তেল ও গ্যাস লি: এবং মো: সিরাজুল ইসলাম ভরোশা, ব্যবস্থাপনা পরিচালক,শিরাজ ভরোশা গ্রুপ আইবিএফবি এর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে পুনর্নির্বাচিত হন।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd