ঢাকা : শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ শিরোনাম :

  • পবিত্র আশুরা ১০ সেপ্টেম্বর          ডিএসসিসির ৩,৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা          রপ্তানি বাজার সম্প্রসারণের তাগিদ প্রধানমন্ত্রীর          সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান          এরশাদের শূন্য আসনে ভোট ৫ অক্টোবর          বাংলাদেশে আইএস বলে কিছু নেই : হাছান মাহমুদ
printer
প্রকাশ : ০১ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৩৭:১৭
সংলাপের জন্য ভারতকে ৫ শর্ত দিল পাকিস্তান
টাইমওয়াচ রিপোর্ট


 


দ্বিপক্ষীয় সংলাপের জন্য ভারতকে ৫টি শর্ত বেঁধে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ শর্তের কথা জানিয়েছেন। কেবল মাত্র এই শর্তগুলো মানলেই ভারতের সাথে দ্বিপক্ষীয় সংলাপ হতে পারে বলেও জানান তিনি।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অধিকৃত কাশ্মির নিয়ে ভারতের সাথে সংলাপ হতে পারে যদি তারা কিছু শর্ত মানে। এর মধ্যে রয়েছে কাশ্মিরের রাজনীতিবিদদের মুক্তি ও তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে। শর্ত মানলে ভারতের সাথে দ্বিপক্ষীয় সংলাপ হতে পারে। এমনকি কোন তৃতীয়পক্ষ এখানে মধ্যস্ততা করলেও আমরা তাকে স্বাগত জানাবো।
তিনি বলেন, এই সঙ্কটে তিনটি বিষয় ভারত, পাকিস্তান ও কাশ্মির। আমি মনে করি ভারত যদি সত্যি সংলাপ চায় তাহলে তাদের সবার আগে কাশ্মিরের নেতাদের মুক্তি দিতে এবং তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে। তাদের আবেগ অনুভূতিগুলো আমাকে বুঝতে হবে। তাদেরকে বাদ দিয়ে আমরা আলোচনার টেবিলে বসতে পারি না।
কোরেশি বলেন, সংলাপের জন্য ভারতকে কাশ্মির থেকে গত চার সপ্তাহ ধরে চলা কারফিউ তুলে নিতে হবে, স্থানীয় বাসিন্দাদের অধিকারগুলো ফিরিয়ে দিতে হবে, কাশ্মিরের সব নেতাদের মুক্তি দিতে হবে এবং তাদেরকে আমার সাথে সাক্ষাৎ করতে দিতে হবে।
তিনি বলেন, পাকিস্তান কখনোই সংলাপ থেকে সরে যেতে চায়নি; কিন্তু ভারতের পক্ষ থেকে এমন কোন ইতিবাচক পরিবেশ পাওয়া যায়নি। তারা কাশ্মিরীদের ওপর নির্যাতন চালিয়েই যাচ্ছে।
গত ৫ আগস্ট ভারত শাসিত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। এরপর থেকে দুই দেশের মধ্যে আবার উত্তেজনা দেখা দিয়েছে। ভারতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে পাকিস্তান ব্যাপক তৎপরতা দেখিয়েছে। ভারতের সাথে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছে তারা। বন্ধ করে দিয়েছে বাণিজ্য সম্পর্ক।

printer
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাতার আরো খবর

Developed by orangebd