ঢাকা : রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ শিরোনাম :

  • এইচএসসি পরীক্ষায় বিষয় সংখ্যা কমানোর চিন্তা চলছে : শিক্ষামন্ত্রী          কোরোনায় আরও ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০৪ জন          যুক্তরাষ্ট্র আর লকডাউন হবে না : ট্রাম্প          করোনাভাইরাস সারাবিশ্বটাকে স্থবির করে দিয়েছে : হাসিনা          স্ত্রীসহ হাসপাতালে ভর্তি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী          করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফ ঘোষণা
printer
প্রকাশ : ১১ নভেম্বর, ২০১৯ ১৭:৫৭:৪৮আপডেট : ১১ নভেম্বর, ২০১৯ ১৭:৫৭:৫৮
সিদ্দিক মাস্টারের ৪৭তম মৃত্যুবার্ষিকী


 


মুক্তিযোদ্ধা সিদ্দিক মাস্টারের ৪৫তম শাহাদাতবার্ষিকী আগামীকাল ১২ নভেম্বর। ১৯৭২ সালের এই দিনে তিনি কর্মস্থলে আততায়ীর গুলিতে নিহত হন। অকুতোভয় মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান (অলি) ঢাকার অদূরে নবাবগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক ছিলেন। ছাত্রলীগের একনিষ্ঠকর্মী সিদ্দিক ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং ৭ নভেম্বর তিনি  অন্যান্য নেতাকর্মীর সাথে প্রথম কারাবরণ করেন। পরবর্তী সময়ে তিনি জাসদের রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ভারতে গিয়ে তিনি মুজিব বাহিনীতে প্রশিক্ষণ নেন এবং দেশের অভ্যন্তরে সাফল্যের সাথে বেশ কয়েকটি হানাদারবিরোধী অভিযানে নেতৃত্ব দেন। নবাবগঞ্জ, দোহার এবং কেরানীগঞ্জ থানার তিনি কমান্ডার ছিলেন।

মানিকগঞ্জের সিঙ্গাইর থানার চারিগ্রামে জন্মগ্রহণকারী সিদ্দিক মাস্টার একজন সুলেখক এবং নাট্যশিল্পী ছিলেন। সামাজিককর্মী হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছিলেন। মাঝিদের জীবনমান উন্নয়নে তিনি নবাবগঞ্জ এলাকায় ‘বৈঠা সমিতি’ গঠন করেছিলেন।
মরহুমের রূহের মাগফিরাত কামনার জন্য পরিবারের পক্ষ থেকে তার ছোট বোন দিলরুবা খান ও ভাই শাহেদুর রহমান খান সবার দোয়া চেয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

printer
সর্বশেষ সংবাদ
সারা দেশ পাতার আরো খবর

Developed by orangebd