ঢাকা : শুক্রবার, ১০ জুলাই ২০২০

সংবাদ শিরোনাম :

  • এইচএসসি পরীক্ষায় বিষয় সংখ্যা কমানোর চিন্তা চলছে : শিক্ষামন্ত্রী          কোরোনায় আরও ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০৪ জন          যুক্তরাষ্ট্র আর লকডাউন হবে না : ট্রাম্প          করোনাভাইরাস সারাবিশ্বটাকে স্থবির করে দিয়েছে : হাসিনা          স্ত্রীসহ হাসপাতালে ভর্তি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী          করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফ ঘোষণা
printer
প্রকাশ : ০৩ মার্চ, ২০২০ ১৭:৪৮:২২আপডেট : ০৩ মার্চ, ২০২০ ১৭:৪৮:৩৯
স্পিকারের সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
টাইমওয়াচ রিপোর্ট


 


জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো সৌজন্য সাক্ষাৎ করেন।
৩ মার্চ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
সাক্ষাৎকালে তারা বাংলাদেশ-জাপানের দ্বিপাক্ষিক সম্পর্ক, নারীর ক্ষমতায়ন, জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপ এবং মুজিববর্ষ নিয়ে আলোচনা করেন। সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ সময় স্পিকার বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘদিনের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর হতে জাপান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে আসছে। দীর্ঘ পথপরিক্রমায় এ সম্পর্ক এখন অত্যন্ত সুদৃঢ়। ভবিষ্যতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় তিনি জাপান সফরের স্মৃতিচারণ করেন এবং রাষ্ট্রদূতের মাধ্যমে জাপানের উভয় কক্ষের স্পিকারকে ধন্যবাদ জানান।
স্পিকার নারী ক্ষমতায়নে জাপানের প্রধানমন্ত্রীর প্রশংসা করে ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশের জনগণের অর্ধেক হচ্ছে নারী এবং তাদের অর্থনীতির মূলস্রোতে সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, এশিয়ান ফোরাম অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (এএফপিপিডি) মতো জাতীয় সংসদের সংসদ সদস্যদের সম্পৃক্ত করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) আওতায় স্বাস্থ্যখাতে বিশেষ করে বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার হ্রাসে প্রত্যেক নির্বাচনী এলাকায় তৃণমূলের জনগণের জন্য কাজ করে যাচ্ছেন। এ সময় স্পিকার মুজিববর্ষ উপলক্ষে জাপানের স্পিকার ও মন্ত্রী পর্যায়ের নেতাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
এসময় নাওকি ইতো স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, এএফপিপিডি গ্রুপ স্বাস্থ্যখাতে উন্নয়নে কাজ করে যাচ্ছে। জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।
এতে জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd