ঢাকা : সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ শিরোনাম :

  • আগের ভাড়ায় ফিরেছে গণপরিবহন          খ্যাতিমান কথা সাহিত্যিক সাংবাদিক রাহাত খান আর নেই          ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস          ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
printer
প্রকাশ : ১৬ জুলাই, ২০২০ ১৪:৪০:৪৯আপডেট : ১৬ জুলাই, ২০২০ ১৪:৪৩:৫৩
ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
টাইমওয়াচ রিপোর্ট


 


এখন থেকে ভ্যাটের টাকা অনলাইন বা ই-পেমেন্টের মাধ্যমে জমা নেওয়া হবে। এ লক্ষ্যে ই-পেমেন্ট ব্যবস্থা চালু করলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ১৬ জুলাই বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ই-পেমেন্ট সিস্টেম উদ্বোধন করেন। এর ফলে এখন থেকে অনলাইনে ভ্যাটের টাকা ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরাসরি সরকারের কোষাগারে জমা দেওয়া যাবে।
মূলত, ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নের কার্যক্রম চলছে। ইতোমধ্যে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন বাস্তবায়ন করা হয়েছে। এ পদ্ধতি ব্যবহার করে ভ্যাটের আওতায় নিবন্ধিত ব্যক্তি নিজস্ব ব্যাংক হিসাব থেকে সরাসরি ভ্যাট ও সম্পূরক শুল্কসহ যে কোনও প্রদেয় কর সহজে, ঝুঁকিমুক্ত অবস্থায় এবং কম সময়ে সরকারি কোষাগারে জমা দিতে পারবেন।
এর আগে গত সোমবার এনবিআর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। ইন্টিগ্রেটেড ভ্যাট অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম (আইভাস) থেকে পাঠানো কর পরিশোধ সংক্রান্ত ইলেকট্রনিক নোটিফিকেশনকে ট্রেজারি চালানের বিকল্প হিসেবে বিবেচনার বিষয়ে এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক আইন ও বিধি) কাজী রেজাউল হাসানের সই করা এ আদেশ জারি করা হয়।
আদেশে বলা হয়েছে, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে এবং ব্যবসা ও করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এনবিআর প্রতিনিয়ত স্বয়ংক্রিয় এবং অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রবর্তনে কাজ করছে। তারই ধারাবাহিকতায় করদাতাদের অনলাইনে কর পরিশোধ করার সুবিধার্থে ভ্যাট অনলাইন প্রকল্প থেকে ইতোমধ্যে ইন্টিগ্রেটেড ভ্যাট অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমের (আইভাস) মাধ্যমে ই-পেমেন্ট ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। এই স্বয়ংক্রিয় ব্যবস্থার ফলে করদাতাদের ব্যাংকে উপস্থিত হয়ে ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা দিতে হবে না। বরং দ্রুততম সময়ের মধ্যে করদাতারা যেকোনও স্থান থেকে অনলাইনে কর পরিশোধ করতে পারবেন। এতে করদাতাদের সময় ও ব্যয় সাশ্রয় হবে।’

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd