ঢাকা : সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ শিরোনাম :

  • আগের ভাড়ায় ফিরেছে গণপরিবহন          খ্যাতিমান কথা সাহিত্যিক সাংবাদিক রাহাত খান আর নেই          ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস          ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
printer
প্রকাশ : ১৬ জুলাই, ২০২০ ১৫:৪৭:১৪
ভার্চুয়াল ইয়ুথ সামিট আগামীকাল থেকে শুরু হচ্ছে
টাইমওয়াচ রিপোর্ট


 


ঢাকায় আগামীকাল থেকে শুরু হচ্ছে ভার্চুয়াল ইয়ুথ সামিট অ্যান্ড লিডারশীপ অ্যাওয়ার্ড ২০২০: ফাইট করোনা উইন ফিউচার’।

এতে প্রধান অতিথি হিসেবে সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি। প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক সমাপনী ঘোষণা করবেন মালয়েশিয়া গনবতিরাও ভেরামান, সেলানগর স্টেট অ্যাসেম্বলি রিপ্রেজেন্ট এবং সেলানগর স্টেট এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বার, । গেস্ট অব অনার থাকবেন পিয়া রত্ন মহারজান, ওয়ার্ল্ড পিস অ্যাম্বাসেডর, ইউএন ওয়ার্ল্ড পিস অ্যাসোসিয়েশন, নেপাল।
আজ ১৬ জুলাই এক সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, মানবতা ও জনকল্যাণমূলক আন্তর্জাতিক সংগঠন ’গ্লোবাল ল থিংকার্স সোসাইটি’র উদ্যোগে এই সামিট আগামীকাল থেকে ১৮ জুলাই আন্তর্জাতিক অনলাইন যুব সম্মেলন ’ভার্চুয়াল ইয়ুথ সামিট অ্যান্ড লিডারশীপ অ্যাওয়ার্ড ২০২০: ফাইট করোনা উইন ফিউচার’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশ থেকে প্রথমবারের মত আয়োজিত এই ধরনের আন্তর্জাতিক ভার্চুয়াল ইয়ুথ সামিটে বিশ্বের ১০০ টি দেশ থেকে এবং স্বাগতিক বাংলাদেশের ৬৪ জেলার যুব প্রতিনিধিরা এই অনলাইন সম্মেলনে অংশগ্রহণ করতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫৫ জন বিশেষজ্ঞ ও তরুণ চিন্তাবিদেরা আলোচনায় অংশ নেবেন।

’করোনাকালীন সময়ে টানা দুইদিনব্যাপী বিশ্বের হাজারো তরুণ নেতা, বিশেষজ্ঞ এবং চিন্তাবিদদের একত্রিত করে সমস্যা মোকাবেলার জন্য প্রস্তুত’ বিষয়ে লন্ডনে ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখানোর প্রত্যাশা করছে এই ভার্চুয়াল সামিট।

করোনাকালীন এই দুঃসময় মোকাবিলা করা এবং বর্তমান সময়কে কাজে লাগিয়ে ভবিষ্যৎ স্বপ্ন জয়ের অনুপ্রেরণা তৈরির প্রত্যাশা এই কার্যক্রমের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। ২০৩০ সালের মধ্যে শিক্ষা, কর্ম যোগ্যতা, সুস্বাস্থ্য, মানবাধিকার, বিজ্ঞান ও প্রযুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে তরুণদের অংশগ্রহণ, নেতৃত্ব প্রদান ও তাদের কার্যকর সহযোগিতা নিশ্চিত করার উদ্দেশে মূলত এই ভার্চুয়াল ইয়ুথ সামিটের আয়োজন করা হয়েছে।

ভার্চুয়াল ইয়ুথ সামিটের আলোচ্য বিষয়গুলো হলো- সুস্বাস্থ্য ও মানসিক সমৃদ্ধি , টেকসই উন্নয়ন ও মানবাধিকার, শিক্ষা ও ইকোনমি এবং বিজ্ঞান ও প্রযুক্তি।
এছাড়া যুব পর্যটন, বিশ্ব সংস্কৃতি আদান-প্রদান, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, জলবায়ু পরিবর্তন, শান্তি ও ন্যায়বিচার নিশ্চিতকরণ ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে গুরুত্ব দিয়ে বিভিন্ন সেশনে আলোচনা অনুষ্ঠিত হবে।
ভার্চুয়াল ইয়ুথ সামিট অ্যান্ড লিডারশীপ অ্যাওয়ার্ড ২০২০ কর্মসূচি- ১৭ জুলাই সকাল ১১টা থেকে রাত ৯টা (বাংলাদেশ সময়) আনুষ্ঠানিক ভার্চুয়াল উদ্বোধন ,প্যানেল সেশনসমূহ- বিষয় ভিত্তিক আলোচনা সভা। ১৮ জুলাই সকাল ১১টা থেকে রাত ১০টা বিশ্বের তরুণ নেতাদের গোলটেবিল আলোচনা সভা,আনুষ্ঠানিক অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের উদ্বোধন ও অ্যাওয়ার্ড প্রদান ভার্চুয়াল সংস্কৃতি অনুষ্ঠান।

সম্মেলন পরবর্তী কার্যক্রম- আয়োজিত সম্মেলনের মধ্য দিয়ে বিশ্বের তরুণ সম্প্রদায়, শিক্ষা-প্রতিষ্ঠান ও কর্ম-প্রতিষ্ঠানের সাথে নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণদের অংশগ্রহণ নিশিত করা, দেশি-বিদেশি তরুণ নেতৃত্ব তৈরি করা।

এছাড়াও সুশিক্ষা, যুগোপযোগী, আধুনিক উচ্চশিক্ষা ও কর্মমুখী শিক্ষার ব্যাবস্থা নিশ্চিত করণ, প্রতিযোগিতাপূর্ণ আন্তর্জাতিক কর্মক্ষেত্রের জন্য তরুণদের কে প্রস্তুত করা এবং শক্ত অবস্থান তৈরি করা, সক্রিয় তরুণ উদ্যোক্তা তৈরির প্রচেষ্টা নেয়া হচ্ছে যারা স্ব স্ব অভিজ্ঞতার ভিত্তিতে দেশে-বিদেশে কাজের সুযোগ তৈরি করা, বিশ্বের জলবায়ু পরিস্থিতি এবং পরিবেশ বিপর্যয়ের প্রেক্ষিতে পরিবেশ রক্ষায় করনীয়সমূহ নির্ধারণ করা হবে, বিশ্ব শান্তি এবং ন্যায়বিচার নিশ্চিত করতে করনীয় সমূহ নির্ধারণ করা হবে এবং বাংলাদেশ সহ নানাদেশে তরুণদের জন্য বর্ডারবিহীন পর্যটনের দ্বার উন্মোচনের প্রস্তুুতি নেয়া হবে।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd