ঢাকা : সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

সংবাদ শিরোনাম :

  • আগের ভাড়ায় ফিরেছে গণপরিবহন          খ্যাতিমান কথা সাহিত্যিক সাংবাদিক রাহাত খান আর নেই          ২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস          ভ্যাট পরিশোধ করা যাবে অনলাইনে
printer
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ১৩:২১:৩৩আপডেট : ১২ আগস্ট, ২০২০ ১৩:২৮:২৪
২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার হয়েছে ৫.২৪ শতাংশ : বিবিএস
টাইমওয়াচ রিপোর্ট


 


প্রাণঘাতি করোনাভাইরাসে প্রভাবে দেশের অর্থনীতি বিপর্যস্ত। দেশি-বিদেশি বিনিয়োগে সর্বত্র বিরাজ করছে স্থবিরতা। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার প্রভাব পড়েছে আমদানি-রফতানিতেও। করোনার কারণে অর্থনীতির সব সূচকই মন্থর। তারপরও দেশের মাথাপিছু আয় বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বলছে, করোনার মধ্যেও দেশে বিনিয়োগ বেড়েছে। সরকারি ও বেসরকারি দুই খাতেই বিনিয়োগ বেড়েছে।

করোনা ভাইরাস মহামারীর থাকাতেও বিগত অর্থবছরে (২০২০) বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি হার ৫.২৪ শতাংশে দাঁড়িয়েছে। আর এই অর্থবছরে মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৬৪ ডলারে দাঁড়িয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র (বিবিএস) তথ্যানুযায়ী, ২০১৯ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি হার ছিল ৮.১৫ শতাংশ এবং ওই অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১,৯০৯ ডলার।

বিবিএস তথ্যানুযায়ী, ২০১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭.৮৬ শতাংশ। অন্যদিকে, ২০১৭ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭.২৮ শতাংশ।

আর ২০১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার এবং তা বৃদ্ধি পেয়ে গত অর্থবছরে ২ হাজার ৬৪ ডলারে দাঁড়িয়েছে। ২০১৮ অর্থবছরে ১ হাজার ৭৫১ ডলার মাথাপিছু আয় ছিল।

শিল্পখাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬.৪৮ শতাংশে। ২০১৯ অর্থবছরে এই হার ছিল ১২.৬৭ শতাংশ।

সেবাখাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার বৃদ্ধি পেয়ে ৫.৩২ শতাংশে দাঁড়িয়েছে। ২০১৯ অর্থবছরে এই হার ছিল ৬.৭৮ শতাংশ।

কৃষিখাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৩.১১ শতাংশ। ২০১৯ অর্থবছরে এই হার ৩.৯২ শতাংশ ছিল।

বাংলাদেশের মোট জিডিপি’র আকার গত অর্থবছরে ছিল ১১,৬৩৭,৩৯৬ মিলিয়ন টাকা। ২০১৯ অর্থবছরে জিডিপি’র আকার ছিল ১১,০৫৭,৯৩৬ মিলিয়ন টাকা।

আর বর্তমান মূল্যে গত অর্থবছরে জিডিপি’র মোট আকার ছিল ২৭,৯৬৩,৭৮২ মিলিয়ন টাকা। ২০১৯ অর্থবছরে এই জিডিপি’র আকার ছিল ২৫,৪২৪,৮২৬ মিলিয়ন টাকা।

গত অর্থবছরে মাথাপিছু জিডিপি বেড়ে ১ হাজার ৯৭০ ডলারে দাঁড়িয়েছে। আর ২০১৯ অর্থবছরে এই জিডিপি ছিল ১ হাজার ৮২৮ ডলার।

 

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd