ঢাকা : সোমবার, ২৫ জানুয়ারি ২০২১

সংবাদ শিরোনাম :

  • টিকা ব্যবস্থাপনা নিয়ে মিথ্যাচার করছে বিএনপি : ওবায়দুল কাদের          করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি          আওয়ামী লীগ গণতন্ত্রকে বারবার হত্যা করেছে : ফখরুল          করোনায় মৃত্যু দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতের সংখ্যাকে ছাড়িয়েছে যুক্তরাষ্ট্র          সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী          পঞ্চম ধাপে ২৮ ফেব্রুয়ারি সব পৌরসভায় ইভিএমে ভোট
printer
প্রকাশ : ২৯ অক্টোবর, ২০২০ ১৫:৫৮:১৯আপডেট : ২৯ অক্টোবর, ২০২০ ১৬:০০:২০
বিশ্বের যে কোন স্থান থেকে জমির খাজনা দেয়া যাবে : ভূমিমন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 


ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন, অনলাইনভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থার মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে জমির খাজনা প্রদান করা যাবে।
তিনি বলেন, ভূমি কর প্রদানের সঙ্গে সম্পৃক্ত দেশের ৩ কোটি ৬০ লাখ জনগণ এ সেবার মাধ্যমে সরাসরি উপকৃত হবে এবং মানুষের ভূমি সংক্রান্ত হয়রানি কমার পাশাপাশি ভূমি অফিসের দুর্নীতিও বন্ধ হবে।

২৮ অক্টোবর সোমবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ‘হাতের মুঠোয় ভূমি সেবা ’ প্রতিপাদ্যকে সামনে রেখে অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ার পাইলটিং (১ম পর্যায়) কার্যক্রমের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রয়াসে গত দশ বছরে ভূমি ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আনা সম্ভব হয়েছে। তাঁর ‘ ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে দূরদর্শী উদ্যোগের ফসল হিসেবে মন্ত্রণালয় ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ লাভ করেছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ’ মহাপরিকল্পনার অংশ হিসেবে ভূমি সেবা গ্রহীতাদের স্বল্প ব্যয়ে, স্বল্প সময়ে ও হয়রানি মুক্তভাবে সেবা প্রদানের লক্ষ্যে প্রচলিত বিধি-বিধানের আলোকে চালুকৃত ভূমি উন্নয়ন কর আদায় পদ্ধতি ডিজিটাইজেশন করা হয়েছে।

মৌজা রেট সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়টি আইন মন্ত্রণালয়ের এখতিয়ার। আন্ত:মন্ত্রণালয় বৈঠকে বিষয়টি আমরা তুলে ধরব।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০২১ সালের জুলাই মাস নাগাদ দেশব্যাপী অনলাইন ভূমি উন্নয়ন কর ব্যবস্থা চালু করার পরিকল্পনা নেয়া হয়েছে।

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. ইয়াকুব আলী পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী এবং মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd