ঢাকা : মঙ্গলবার, ০২ মার্চ ২০২১

সংবাদ শিরোনাম :

  • সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫          ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৮          দেশের সব বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে : শিক্ষামন্ত্রী          ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রয়োজনীয় বরাদ্দ দেবে সরকার’          টিকা ব্যবস্থাপনা নিয়ে মিথ্যাচার করছে বিএনপি : ওবায়দুল কাদের          করোনায় মৃত্যু দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতের সংখ্যাকে ছাড়িয়েছে যুক্তরাষ্ট্র
printer
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২১ ১৮:৩৬:৩২
পূর্বাচলে হবে কূটনৈতিক অঞ্চল : পররাষ্ট্রমন্ত্রী
টাইমওয়াচ রিপোর্ট


 


পূর্বাচল নতুন শহর প্রকল্পে কূটনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
২১ জানুয়ারি বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে জামালপুর-৫ আসনের সংসদ সদস‌্য মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বারিধারা কূটনৈতিক এলাকায় অফিস স্থানান্তরের জন্য জমি চেয়েছে কয়েকটি দূতাবাস ও হাইকমিশন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে ১০টি বিদেশি দূতাবাসের প্লটের আবেদন প্রক্রিয়াধীন আছে। ব্রাজিল, শ্রীলঙ্কা, ওমান, কুয়েত, মিয়ানমার ও আফগানিস্তান তাদের দূতাবাস স্থাপনের সূচনালগ্ন থেকেই এ বিষয়ে অনুরোধ জানিয়ে আসছে। এছাড়া, ঢাকায় অবস্থিত ৫০টি কূটনৈতিক মিশনের মধ্যে যারা বরাদ্দপ্রাপ্ত অথবা নিজেদের কেনা জমি ব্যবহার করছে না, তারাও আগ্রহ প্রকাশ করতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।
বিভিন্ন মিশনের স্থায়ী অফিস নির্মাণে জমির অপ্রতুলতা একটি গুরুত্বপূর্ণ বিষয়, উল্লেখ করে তিনি বলেন, এই ব্যাপারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রাজউকসহ অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। রাজউক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পূর্বাচল নতুন শহর প্রকল্পে ডিপ্লোম্যাটিক জোন করা হচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানীতে নানামুখী উন্নয়ন কার্যক্রম চলমান। ফলে ঢাকা শহর চারদিকে দ্রুত গতিতে প্রসারিত হচ্ছে। এদিকে, দূতাবাস স্থাপনের জন্য নতুন নতুন চাহিদার বিপরীতে ঢাকার গুলশান ও বারিধারা কূটনৈতিক জোনে পর্যাপ্ত জমির সংকুলান করা অতি দুরুহ। ফলে পূর্বাচলে দূতাবাস স্থাপনের জন্য কূটনৈতিক জোন গড়ে তোলা প্রয়োজন।

printer
সর্বশেষ সংবাদ
জাতীয় পাতার আরো খবর

Developed by orangebd